মঙ্গলবার, মে ২৪, ২০২২

চুক্তি মোতাবেক সেনা প্রত্যাহার না হলে সম্মেলন বয়কটের হুমকি তালেবানের

ইনসাফ | নাহিয়ান হাসান


গত বছরের ২৯ ফেব্রুয়ারি স্বাক্ষরিত চুক্তি মোতাবেক আমেরিকা সেনা প্রত্যাহার না করলে তুরস্কের মহানগরী ইস্তাম্বুলে আগামী ২৪ এপ্রিল অনুষ্ঠিতব্য আফগান বিষয়ক সম্মেলন বয়কটের হুশিয়ারি দিয়েছে তালেবান।

তালেবান মুখপাত্র মুহাম্মাদ নাঈম বলেন, আমাদের মাতৃভূমি থেকে সমস্ত বিদেশি সেনা প্রত্যাহার না হওয়া পর্যন্ত ইসলামী আমিরাত (তালেবান), আফগানিস্তানের ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হবে এমন কোনো সম্মেলনেই অংশগ্রহণ করবে না।

বুধবার (১৪ এপ্রিল) এক ঘোষণায় তালেবানের পক্ষ থেকে তিনি এ হুশিয়ারি ‍উচ্চারণ করেন।

গত বছরের ২৯ ফেব্রুয়ারি আফগান তালেবানের সাথে আমেরিকা একটি চুক্তি সই করে যার আওতায় আফগানিস্তান থেকে ১২ হাজার মার্কিন সেনা প্রত্যাহার করার কথা। এর বিনিময়ে তালেবান যোদ্ধারা মার্কিন সেনাদের ওপর হামলা বন্ধ করবে বলে প্রতিশ্রুতি দেয়। বর্তমানে এখনো আফগানিস্তানে আড়াই হাজার মার্কিন সেনা দখলদারিত্ব বজায় রাখছে।

আমেরিকার জন্য আফগানিস্তান ছিল তার সবচেয়ে বেশি দিন স্থায়ী সঙ্ঘাত। আমেরিকা বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করেছে, তাদের ২,৪০০-এর বেশি সৈন্যকে হারিয়েছে। ২০ বছর কেটে গেছে। কিন্তু এখনো তালেবান তাদের লড়াই চালিয়ে যাচ্ছে।

তালেবানের সাথে আমেরিকার স্বাক্ষরিত চুক্তিতে আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সেনা প্রত্যাহারের কথা বলা হলেও এখন পর্যন্ত সে প্রতিশ্রুতি পূরণ করেনি পেন্টাগন। চুক্তি অনুযায়ী আগামী ১ মে’র মধ্যে আফগান থেকে সকল মার্কিন সৈন্য প্রত্যাহার করার কথা রয়েছে। তবে খোদ আমেরিকাই তালেবানের সাথে স্বাক্ষরিত চুক্তি রক্ষা করছে না।

১ মে’র আগের আগে সেনা প্রত্যাহার না করে চলতি বছরের ১১ সেপ্টেম্বর প্রত্যাহারের কথা বলছে আমেরিকার জো বাইডেন প্রশাসন। তবে স্বাক্ষরিত চুক্তির নির্দিষ্ট দিনে তা পরিপূর্ণ বাস্তবায়ন চায় তালেবান।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img