শুক্রবার, জুন ২৫, ২০২১

আর্মেনিয়ার নেতারা তাদের জনগণকে মারাত্মক বিপর্যয়ের মধ্যে ফেলতে যাচ্ছেন: এরদোগান

আর্মেনিয়ার সঙ্গে সামরিক সংঘাতে আজারবাইজানকে পরিপূর্ণ সমর্থন দেওয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। একইসঙ্গে নাগার্নো-কারাবাখ নিয়ে আজারবাইজানের সাথে সংঘাতে লিপ্ত হওয়ায় আর্মেনিয়ার কঠোর সমালোচনা করেছে আঙ্কারা। অন্যদিকে, সমস্যা সমাধানে সংলাপের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

রোববার (২৭ সেপ্টেম্বর) এক বিবৃতিতে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান আর্মেনিয়ার জনগণকে সে দেশের নেতাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান। তিনি বলেন, আর্মেনিয়ার নেতারা দেশের সাধারণ জনগণকে মারাত্মক বিপর্যয়ের মধ্যে ফেলতে যাচ্ছেন।

এরদোগান বলেন, আজারবাইজানের ওপর নতুন করে হামলা চালিয়ে আর্মেনিয়া এ কথায় প্রমাণ করেছে যে, তারা এই অঞ্চলের জন্য সবচেয়ে বড় হুমকি। এ ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে যে প্রতিক্রিয়া জানানো হয়েছে তা খুবই অপর্যাপ্ত বলে এরদোগান মন্তব্য করেন। আগ্রাসন এবং নিষ্ঠুরতার বিরুদ্ধে পুরো বিশ্বকে রুখে দাঁড়াতে আজারবাইজানের প্রতি সমর্থন দেওয়ার আহ্বান জানান তুর্কি প্রেসিডেন্ট।

এ বিবৃতি প্রকাশের আগে রজব তাইয়েব এরদোগান আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে টেলিফোনে কথা বলেন। ঐতিহাসিকভাবে তুরস্ক আজারবাইজানের প্রতি সমর্থন দিয়ে আসছে।

গত রোববার আকস্মিকভাবে আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে কারাবাখ সীমান্ত নিয়ে সংঘর্ষ বাধে। এ নিয়ে দু দেশ পরস্পরকে দায়ী করেছে।

spot_imgspot_img

আরও