মঙ্গলবার, জানুয়ারি ২৫, ২০২২

গণতন্ত্রকে ফিরিয়ে আনতে আন্দোলন-সংগ্রামের বিকল্প নাই: শামসুজ্জামান দুদু

বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষকদলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু বলেছেন, গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হলে আন্দোলন-সংগ্রামের কোনও বিকল্প নাই। তাই আপনারা রাস্তায় নামার জন্য তৈরি হোন।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী জিয়া প্রজন্ম দল আয়োজিত বিএনপির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জিয়াউর রহমানের রাষ্ট্রীয় খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাঙালি জাতির নেতা হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মাওলানা ভাসানী, শেখ মুজিবুর রহমান ও জিয়াউর রহমান তাঁরা সকলেই পৃথিবী ছেড়ে চলে গেছেন। তাদের যা যা ভূমিকা তা ইতিহাসে লিপিবদ্ধ হয়েছে। আমরা আমাদের সেই পূর্বপুরুষদের সফলতা-ব্যর্থতা নিয়েই সামনের দিকে এগিয়ে যাই। তাঁদের এক এক জনকে আমরা তো এক এক রকমভাবে দেখতে পারি, কিন্তু তাদের যে অর্জন তা আমরা কেড়ে নেবো, ফেলে দেবো, পদদলিত করবো?

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে বলেন, যে নেতাকে সবসময় অনুসরণ করা উচিত, যাঁর পরিচয় দিতে গেলে একটুও মিথ্যা কথা বলতে হবে না, যাকে অনুসরণ করে আপনার জীবনকে সুন্দর করতে পারেন, আপনি সেই নেতাকেই (জিয়াউর রহমান) ছোট করছেন। আমি যখন আপনাকে পদত্যাগের কথা বলি এর চেয়ে আর সত্যি কথা নেই। আল্লাহ কাউকে অমর করেন নাই, মানুষ তার কিছু কর্মের মধ্য দিয়ে ইতিহাসে বেঁচে থাকেন। এসময় তিনি জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের বিষয়ে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) নেওয়া সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানান।

শামসুজ্জামান দুদু বলেন, রাস্তায় নামতে হবে। এর কোনও বিকল্প নাই। গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হলে আন্দোলন-সংগ্রামের কোনও বিকল্প নাই। তাই আপনারা রাস্তায় নামার জন্য তৈরি হোন।

আলোচনা সভায় আয়োজক সংগঠনের সভাপতি গিয়াস উদ্দীনের সভাপতিত্বে এবং কৃষকদলের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য কে এম রকিবুল ইসলাম রিপনের সঞ্চালনায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, কৃষক দলের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য লায়ন মিয়া মুহাম্মাদ আনোয়ার, কৃষকদলের কেন্দ্রীয় নেতা শাজাহান মিয়া সম্রাট, গোলাম সারোয়ার সরকার, মোক্তার আকন্দ প্রমুখ বক্তব্য দেন।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img