বুধবার, মে ২৫, ২০২২

পাকিস্তানে নিষিদ্ধ ঘোষিত টিএলপি’র বিক্ষোভ, নিহত ৩

পাকিস্তানে লাহোরে পুলিশের অভিযানে অন্তত তিন বিক্ষোভকারী নিহত ও বহু আহত হয়েছে।

সম্প্রতি নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান বা টিএলপি’র বিক্ষোভরত কর্মীদের বিরুদ্ধে আজ অভিযানে নামে দেশটির পুলিশ।

পুলিশ দাবি করেছে, বিক্ষোভকারীরা তাদের এক উচ্চ পদস্থ কর্মকর্তাসহ পাঁচ পুলিশকে জিম্মি করেছে।

এছাড়া নিরাপত্তা বাহিনীর অন্তত ১১ জন সদস্য আহত হয়েছেন।

ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভের জেরে বেশ কয়েকজন হতাহত হওয়ার পর সম্প্রতি টিএলপিকে নিষিদ্ধ করেছে পাকিস্তান সরকার। গত কয়েক মাসে বিক্ষোভের জেরে কয়েকজন পুলিশ সদস্যও নিহত হয়েছে।

গত কয়েক দিন ধরে দলটির বেশ কিছু কর্মী লাহোরের একটি এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ-প্রতিবাদ দেখিয়ে আসছিল। বিক্ষোভের স্থান থেকে টিএলপির কর্মীদের উঠিয়ে দিতে আজ অভিযান চালায় পুলিশ।

টিএলপির মুখপাত্র শফিক আমিনী এক ভিডিও বার্তায় অভিযোগ করেন, স্থানীয় সময় সকাল আটটার দিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এতিম খানা চক এলাকায় হঠাৎ তাদের কর্মীদের ওপর আক্রমণ করে। এতে তাদের কর্মীরা হতাহত হয়েছেন। ফ্রান্সের রাষ্ট্রদূত পাকিস্তান ত্যাগ না করা পর্যন্ত নিহত কর্মীদের দাফন করা হবে না বলেও তিনি জানান।

গত সোমবার লাহোর থেকে টিএলপি-প্রধান আল্লামা সাদ হুসাইন রিজভিকে গ্রেপ্তার করা হয়। এরপরই সহিংসতা ছড়িয়ে পড়ে।

ফ্রান্সে গত বছর ইসলামবিরোধী ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর থেকে মাঝে মধ্যেই বিক্ষোভ করে আসছে টিএলপি। ইসলামাবাদে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতকে ফেরত পাঠানো ও দেশটি থেকে পণ্য আমদানি নিষিদ্ধ ঘোষণার জন্য পাকিস্তান সরকারের প্রতি দাবি জানিয়ে আসছে দলটি।

সূত্র: পার্সটুডে

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img