বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে বিভক্ত ইউরোপীয় ইউনিয়ন

ভূমধ্যসাগরে তুরস্কের সাথে গ্রিসের বিরোধে সাইপ্রাসের পক্ষে অবস্থান নিলেও আঙ্কারার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে দোদুল্যমান ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় নেতারা ইইউ-তুরস্ক সম্পর্কে ভারসাম্য বজায় রাখতে কঠিন পরিস্থিতির মুখে পড়েছেন।

গত বুধবার (৩০ সেপ্টেম্বর) তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ইউরোপের ২৭ দেশের নেতার প্রতি এক চিঠিতে লিখেছেন, আমি আবারো কোনো পূর্বশর্ত ছাড়াই গ্রিসের সাথে সংলাপে বসার প্রস্তুতির কথা গুরুত্বের সাথে জানাতে চাই। দ্বিপক্ষীয় সম্পর্কের এই নতুন পরীক্ষায় ইউরোপীয় ইউনিয়ন নিরপেক্ষ থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তবে একদিন পর বৃহস্পতিবার বৈঠক শুরু হওয়ার আগে সাইপ্রাসের এক কূটনীতিক বলেছেন, ইউরোপীয় দেশগুলো যদি প্রথমে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ না করে তাহলে তারা বেলারুশের বিরুদ্ধে এমন পদক্ষেপের দৃঢ় বিরোধিতা করবেন।

অন্য দিকে ইইউ নেতারা তুরস্কের সাথে সম্পর্কের অবনতি চান না। বিশেষ করে তুরস্ক যখন গ্রিসের সাথে সমুদ্রসীমা নিয়ে আলোচনায় বসার আগ্রহের কথা জানাচ্ছে। কিন্তু তুরস্কের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞার জোরালো চাপ দিয়ে যাচ্ছে সাইপ্রাস। আঙ্কারার বিরুদ্ধে তাদের অবস্থানে কোনো নমনীয়তা দেখা যাচ্ছে না। আলজাজিরা

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img