করোনায় বিশ্বে ২০ লাখ মানুষের মৃত্যু হতে পারে: ডব্লিউএইচও

কার্যকরভাবে কোনো ভ্যাকসিনের ব্যাপক ব্যবহারের আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ২০ লাখে পৌঁছাতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার এক ব্রিফিংয়ে জাতিসংঘের জরুরি কর্মসূচির প্রধান ডা. মাইক রায়ান জানান, মহামারিটি রোধে একযোগে ব্যবস্থা নেয়া না হলে এই সংখ্যা আরও বেশি হতে পারে। খবর: বিবিসি।

চীনে করোনাভাইরাস (কোভিড-১৯) আবিষ্কার হওয়ার পর প্রায় নয় মাসে এ ভাইরাসে মৃত্যুর সংখ্যা প্রায় ১০ লাখে পৌঁছেছে উল্লেখ করে ডা. মাইক বলেন, ‘আমরা যদি কার্যকর ব্যবস্থা গ্রহণ না করি তবে আপনি যে সংখ্যা সম্পর্কে কথা বলছেন তা কেবল কল্পনাযোগ্যই নয়, তবে দুর্ভাগ্যজনকভাবে এবং দু:খের বিষয় যে এটি অবশ্যম্ভাবী।’

উত্তর গোলার্ধের অনেক দেশেই শীত আসার সাথে সাথে দ্বিতীয় দফায় করোনাভাইরাস সংক্রমণ দেখা গেছে।

ডা. রায়ান ইউরোপে সংক্রমণ বৃদ্ধির বিষয়টি উল্লেখ করে বলেন, ‘সামগ্রিকভাবে আমরা এই বিশাল অঞ্চলের মধ্যে কোভিড-১৯ এর উদ্বেগজনক বৃদ্ধি দেখতে পাচ্ছি।’

তিনি ইউরোপের নাগরিকদের নিজেদের জিজ্ঞাসা করার আহ্বান জানিয়েছিলেন যে তারা লকডাউনের প্রয়োজনীয়তা এড়াতে পর্যাপ্ত কাজ করেছে কিনা এবং পরীক্ষা ও শনাক্ত, কোয়ারেন্টাইন বা সামাজিক দূরত্বের মতো বিষয়গুলো কার্যকর করা হয়েছে কিনা।

‘এই সংখ্যা এড়াতে যা করা দরকার তা করার জন্য কি আমরা প্রস্তুত?,’ কোভিড-১৯ নিয়ন্ত্রণে সরকারকে সব কিছু করার আহ্বান জানিয়ে এই প্রশ্ন রাখেন ডা. মাইক রায়ান।

সূত্র: ইউএনবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *