শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করতে পাকিস্তানে তালেবান প্রতিনিধি দল

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | সোহেল আহম্মেদ


প্রত্যাশিত আন্তঃআফগান সংলাপের আগ মুহুর্তে পাকিস্তানি নেতৃত্বের সাথে চলমান শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করতে পাকিস্তান সফরে গেলেন আফগান তালেবানের রাজনৈতিক উপ-প্রধান মোল্লা আবদুল গণি বেরাদারের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল।

রোববার (২৩ আগস্ট) তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন এবং পাকিস্তানের কূটনীতিক কর্মকর্তারা এ তথ্য জানিয়েছে।

তালেবানের মুখপাত্র সুহাইল শাহীন একাধিক টুইটার বার্তায় বলেছেন, “শান্তি প্রক্রিয়া, পাকিস্তানে আফগান শরনার্থীদের অবস্থা, দুই দেশের জনগণের ভ্রমণ ও বানিজ্য ইত্যাদি বিষয়ে আলোচনার জন্য পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে তালেবানের রাজনৈতিক উপ-প্রধান মোল্লা আবদুল গণি বেরাদারের নেতৃত্বে ইসলামী আমিরাতের (তালেবান) একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল পাকিস্তানের উদ্দেশ্য রওয়ানা করেছে। ”

তবে এ টুইটার বার্তায় তালেবানের এই প্রতিনিধি দল পাকিস্তানের কোন কোন নেতাদের সাথে সাক্ষাত করবে এবং এই সফরের সময়কাল কত তার বিশদ বিবরণ দেওয়া হয়নি।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রনালয়ের এক উর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, সোমবার তালেবান প্রতিনিধি দল পাকিস্তানের বেসামরিক ও সামরিক নেতৃবৃন্দের সাথে বৈঠক করবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ডিসেম্বরে পাকিস্তান দীর্ঘকালীন সংঘাত মিমাংসার জন্য আলোচনার পথ প্রশস্ত করতে ওয়াশিংটন এবং তালেবানদের মধ্যে সামনাসামনি আলোচনার ব্যবস্থা করেছিলো।

২০১৫ সালের জুলাইয়ে ইসলামাবাদে আমেরিকার মদদপুষ্ট আফগান সরকার এবং তালেবানদের মধ্যে সরাসরি আলোচনার প্রথম দফায়ও পাকিস্তান সহায়তা করেছিল। তবে তালেবান নেতা খলিফা মোল্লা ওমরের ইন্তেকালের পর এ ব্যবস্থা ভেঙে পড়ে। পরবর্তীতে ২০১৬ সালে পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে আমেরিকার ড্রোন হামলায় মোল্লা ওমরের উত্তরসূরী মোল্লা আক্তার মনসুরের ইন্তেকালের ফলে এই প্রক্রিয়া আরও বাধাগ্রস্ত হয়।

সূত্র: আনাদোলু এজেন্সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *