‘আগামী দুই এক দিনের মধ্যে আরও একটি আরব রাষ্ট্র ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক করবে’

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে আরো একটি আরব রাষ্ট্র ‘সম্পর্ক’ করতে যাচ্ছে বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন প্রতিনিধি। বুধবার সৌদি সংবাদ মাধ্যম আল আরাবিয়াকে দেওয়া এক সাক্ষাতকারে একথা বলেন মার্কিন প্রতিনিধি ক্যালি ক্রাফ্ট।

ক্রাফ্ট বলেন, ‘আমার জানা মতে শিগগির অনেক রাষ্ট্র ঘোষণা দিতে যাচ্ছে। এছাড়া আগামী দুই এক দিনের মধ্যে একটি দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে।’ ক্রাফ্ট আরো বলেন, ‘আরো কিছু দেশকে ইসরায়েলের সঙ্গে চুক্তিতে আনার পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র।’

গত ১৫ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পৃষ্ঠপোষকতায় ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে আমিরাত ও বাহরাইন স্বাভাবিক সমর্কের চুক্তি স্বাক্ষর করে।

সূত্র : আরব নিউজ


ফিলিস্তিন দখলকারী ইসরাইলী কোম্পানিগুলোর সাথেও চুক্তি করেছে আমিরাত
সেপ্টেম্বর ২৪, ২০২০


ফিলিস্তিনের পশ্চিমতীরে অবৈধ বসতি স্থাপনে সহায়তার দায়ে জাতিসংঘের কালো তালিকাভুক্ত ইহুদীবাদী সন্ত্রাসীাদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের ব্যাংকসহ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে সংযুক্ত আরব আমিরাত।

বুধবার (২৩ সেপ্টেম্বর) এক অনুসন্ধানী প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুর্কি গণমাধ্যম আনাদোলু এজেন্সি।

পশ্চিম তীরে অবৈধভাবে ইসরাইলী বসতি স্থাপনকারীদের সঙ্গে ব্যবসা করায় ফেব্রুয়ারিতে ১১২টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করে তথ্যপ্রমাণ প্রকাশ করে জাতিসংঘ।

আনাদোলু জানিয়েছে, দু’পক্ষের মধ্যে যে চুক্তি এবং সমঝোতা হয়েছে সেগুলোতে জাতিসংঘের কালো তালিকাভুক্ত ইসরাইলি ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে।

ইসরাইলের ব্যাংক লেউমি। আর্থিক এ প্রতিষ্ঠানটি ফিলিস্তিনের পশ্চিমতীরে ইহুদী বসতি স্থাপনে সহায়তা করছে। জাতিসংঘের প্রস্তাবনা লঙ্ঘনের দায়ে প্রতিষ্ঠানটিকে কালো তালিকাভুক্ত করা হয়। আমিরাতের গণমাধ্যমে যেসব ইহুদীবাদী ইসরাইলী প্রতিষ্ঠানের সঙ্গে আবুধাবির চুক্তির খবর প্রকাশ হয়েছে তাতে কালো তালিকাভুক্ত লেউমি নামের ব্যাংকটিও রয়েছে।

জাতিসংঘের কালো তালিকায় থাকা ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের ব্যাংকের সঙ্গে আমিরাতের শীর্ষ তিনটি ব্যাংক চুক্তি করেছে। সেগুলো হলো-আবুধাবি ইসলামি ব্যাংক (এডিআইবি), ফার্স্ট আবুধাবি ব্যাংক এবং আমিরাত এনবিডি।

জাতিসংঘের কালো তালিকাভুক্ত ইসরাইলের আরেকটি ব্যাংক হাপোয়ালিম। প্রতিষ্ঠানটির সঙ্গে আমিরাত এনবিডি একটি সমঝোতা স্মারক সই করেছে। আমিরাতের গণমাধ্যমের তথ্য মতে, আমিরাত এবং ইসরাইলি ব্যাংকিংখাতে এটাই ছিল প্রথম কোনো চুক্তি।

কালো তালিকাভুক্ত ইসরাইলি ব্যাংকের সঙ্গে চুক্তি করে থেমে থাকেনি আমিরাত। আবুধাবি ফিল্ম কমিশন (এডিএফসি) জানিয়েছে, তারা ইসরাইলি ফিল্ম ফান্ড (আইএফএফ) এবং জেরুসালেম স্যাম স্পিগেল ফিল্ম অ্যান্ড টেলিভিশন স্কুলের (জেএসএফএস) সঙ্গে সহনশীলতা প্রচার এবং আমিরাতে ইসরাইলের সাংস্কৃতিক যোগাযোগ বাড়াতে একটি চুক্তিতে পৌঁছেছে।

২০১৯ সালের নভেম্বরে ইসরাইল গণমাধ্যম হারেৎজ জানায়, আইএফএফ নতুন তিনটি চলচ্চিত্র নির্মাণের জন্য অর্থ ছাড় দিয়েছে। যার মধ্যে একটির বিষয়বস্তু পশ্চিমতীরে বসতিনির্মাণ।

আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) বিচারের মুখোমুখি হওয়া ভয়ে অনেক আন্তর্জাতিক কোম্পানি জাতিসংঘের কালো তালিকাভুক্ত তাদের ইসরাইলি ব্যবসায়িক সহযোগীর সঙ্গে সম্পর্ক বাতিল করেছে। দখলকৃত ফিলিস্তিনি ভুখণ্ডে ইসরাইলের বিরুদ্ধে উঠা যুদ্ধাপরাধের অভিযোগের তদন্তের বিষয়ে খুব শিগগিরই আইসিসি পদক্ষেপ নেবে বলে ধারণা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *