চীনের সমর্থনে কাশ্মীর তার হারানো মর্যাদা ফিরে পাবে: ফারুক আব্দুল্লাহ

চীনের সমর্থনে কাশ্মীর তার হারানো মর্যাদা ফিরে পাবে। রোববার (১১ অক্টোবর) এক জাতীয় ইলেক্ট্রনিক সংবাদমাধ্যকে দেয়া সাক্ষাৎকারে এমনই বলেছেন ভারত দখলকৃত কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ।

তার মতে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চীনা আগ্রাসনের মূল কারণ ৩৭০ ধারা বিলোপ। অর্থাৎ কাশ্মীর বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার ভারতের সিদ্ধান্তই চীনকে প্ররোচিত করেছে বলে তিনি মনে করেন।

২০১৯ সালের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা ও ৩৫এ ধারার অবলুপ্তি ঘটায় ভারতের হিন্দুত্ববাদী বিজেপি সরকার। ফলে ভূস্বর্গ তার বিশেষ মর্যাদা হারায়। মোদি সরকারের সিদ্ধান্তের ফলে জম্মু একটি এবং কাশ্মীর ও লাদাখ মিলে আরেকটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে নির্ধারিত হয়। নয়া দিল্লির এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেন কাশ্মিরের একাধিক রাজনৈতিক নেতাসহ উপত্যকাটির স্বাধীনতাকামী যোদ্ধারা। মোদির এই সিদ্ধান্তকে গ্রহণযোগ্য নয় বলে মত প্রকাশ করেছেন ফারুক আবদুল্লাহ।

তিনি জানান, কাশ্মীর নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত ওরা (চীন) কোনো দিন মেনে নেয়নি। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ওরা যা করছে তার মূলে রয়েছে ৩৭০ ধারার বিলোপ। আশা করি, ওদের (চীন) সাহায্যেই কাশ্মীরে ফের ৩৭০ ধারা ফিরবে।

এদিনের সাক্ষাৎকারে মোদিকেও একহাত নেন ফারুক আব্দুল্লাহ। বলেন, আমি চীনের প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানাইনি। প্রধানমন্ত্রী তাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। চেন্নাই নিয়ে গিয়ে একসঙ্গে খাবার খেয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *