বুধবার, সেপ্টেম্বর ২২, ২০২১

ধর্ষণের প্রতিবাদে ২৫০ কিলোমিটার হেঁটে সিলেটে ২ শিক্ষার্থী

সিলেটের এমসি কলেজে তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণ এবং নোয়াখালীর বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র করে ধর্ষণের পর সারা দেশে ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রয়েছে।

তারই অংশ হিসাবে আরিফ সোহেল ও কাজী মেহেদী হাসান নামের দুই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী পদযাত্রার মাধ্যমে শনিবার ঢাকা থেকে সিলেট পৌঁছেন। পরে তারা সিলেটে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে অবস্থান নেন।

দুই তরুণের গায়ে বাংলাদেশের পতাকা জড়ানো। হাতে ধর্ষণবিরোধী দুটি প্ল্যাকার্ড। তাতে লেখা ‘গ্রামে গঞ্জে পাড়ায় মহল্লায় ধর্ষণবিরোধী জনতার ঐক্য গড়ে তোল’। অন্যটিতে লেখা, ‘ধর্ষণের প্রতিবাদে ঢাকা থেকে সিলেট পর্যন্ত পদযাত্রা’।

শনিবার দুপুর ১২টার দিকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে প্ল্যাকার্ড হাতে দাঁড়ান তারা।

সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে সংঘবদ্ধ ধর্ষণসহ দেশজুড়ে অব্যাহত ধর্ষণ, নারীদের যৌন নিপীড়ন ও নির্যাতনের প্রতিবাদ জানাতে ঢাকা থেকে প্রায় ২৫০ কিলোমিটার পথ হেঁটে সিলেটে পাড়ি দিয়েছেন এই দুই শিক্ষার্থী।

দুই শিক্ষার্থী হলেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আরিফ সোহেল এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) ইংরেজি সাহিত্য বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী কাজী মেহেদী হাসান।

জানা গেছে, তারা দিনের বেলা হাঁটতেন, রাতে কোনো আবাসিক হোটেলে থাকতেন। এভাবে ছয় রাত পর শনিবার সকালে সিলেটে পৌঁছান। শনিবার বিকেলে তারা এমসি কলেজে শিক্ষার্থীদের আয়োজনে প্রতিবাদ সমাবেশে অংশ নেন। রবিবার সকালে তারা ঢাকার উদ্দেশে রওনা হবেন।

আরিফ ও মেহেদী জানান, তারা হেঁটে ৪ অক্টোবর ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে রওনা হন। পথে নরসিংদী, ভৈরব, ব্রাহ্মণবাড়িয়া, মাধবপুর, পুটিজুড়ি হয়ে শনিবার সকাল ১০টায় লালাবাজারে পৌঁছান। এসব এলাকায় তারা সাধারণ মানুষের সাথে কথা বলেছেন। ধর্ষণের প্রতিবাদে আয়োজিত মানববন্ধন, সমাবেশ ও প্রতিবাদী জনতার সমাবেশে যোগ দিয়েছেন তারা।

সূত্র: ইউএনবি

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img