বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

চীনের সঙ্গে ভারতের আলোচনা নিয়ে আমেরিকা সন্দিহান

বিরোধপূর্ণ সীমান্ত এলএসি-তে উত্তেজনা কমাতে সোমবার (১১ অক্টোবর) সপ্তম দফা আলোচনা করেছেন চীন ও ভারতের সমারিক কমান্ডাররা। এই এলাকায় এ বছর দুই পক্ষের মধ্যে বেশ কয়েক দফা হাতাহাতি সংঘর্ষ হয়েছে।

কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে আলোচনার বিস্তারিত প্রকাশ করেননি। তবে সূত্র টাইমস অব ইন্ডিয়াকে বলেছে যে ভারতীয় প্রতিনিধিরা লাদাখের পুরো সীমান্ত থেকে সেনাদের পুরোপুরি সরিয়ে নিতে চীনকে বলেছে। ভারতের কথা হলো, চীনা সেনারা আগে এসেছে তাই তাদেরকে আগে যেতে হবে। অন্যদিকে, চীনা প্রতিনিধিরা দাবি করেন যে ভারতীয় সেনারা যেসব কৌশলগত পর্বতচূড়া দখল করে রেখেছে আগস্ট থেকে সেগুলো থেকে তাদেরকে আগে সরে যেতে হবে।

ফলে আগের ষষ্ঠ দফা আলোচনার মতো এবারও কোন সমাধান চোখে পড়ছে না। দুই পক্ষের মধ্যে মতপার্থক্য ব্যাপক এবং তাদের মধ্যে সেনা সরিয়ে নেয়ার আগ্রহ নেই। তবে দুই পক্ষ অকারণে উত্তেজনা বাড়ানো থেকে বিরত থাকতে রাজি হয়েছে।

কিন্তু চীনের সঙ্গে ভারতের এই আলোচনাকে সন্দেহের দৃষ্টিতে দেখছে আমেরিকা। তারা অচলাবস্থার জন্য চীনকে দায়ি করছে এবং আলোচনার মাধ্যমে বিরোধ নিস্পত্তি হবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছে। আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রেইন রোববার বলেন, ভারত সীমান্তে চীনা কমিউনিস্ট পার্টির ভূখণ্ডগত আগ্রাসন স্পষ্ট। সেখানে চীনারা শক্তি দিয়ে এলএসি দখলের চেষ্টা করেছে।

তিনি বলেন, তাই চীনকে যে সংলাপ ও চুক্তি দিয়ে রাজি বা বাধ্য করানো যাবে না তা মেনে নেয়ার সময় এসেছে।

তবে চীনের সঙ্গে ভারতের আলোচনাকে আমেরিকা যে দৃষ্টিতেই দেখুক না কেন, এই উত্তেজনা নয়াদিল্লীকে ওয়াশিংটনের কাছাকাছি নিয়ে এসেছে। এটা হলো ‘আমার শত্রুর শত্রু’ কৌশল।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর ও এফপি

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img