আফগান নাগরিকদের একদিনে ২ হাজারেরও বেশি ভিসা দিয়েছে পাকিস্তান

ইনসাফ | সোহেল আহম্মেদ


আফগান নাগরিকদের সুবিধার্থে পাকিস্তান সরকারের সিদ্ধান্ত গ্রহণের পর সোমবার (১২ অক্টোবর) একদিনে
আফগান নাগরিকদের ২ হাজারেরও বেশি ভিসা দিয়েছে কাবুলে পাকিস্তানী দূতাবাস।

আফগানিস্তানের প্রায় দুই-দশকের দীর্ঘ যুদ্ধ শেষ করতে আফগান শান্তি প্রক্রিয়ায় বিশ্বব্যাপী প্রশংসিত ভূমিকার পরে প্রতিবেশীর সাথে সম্পর্ক উন্নয়নের জন্য ইসলামাবাদের নতুন নীতিমালার একটি পদক্ষেপ এটি।

এবিষয়ে কাবুলে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মনসুর আহমদ খান টুইট পোস্টে বলেছেন, গত সোমবার (১২ অক্টোবর) কাবুলে পাকিস্তান দূতাবাস আফগান নাগরিকদের ২০৫৯টি ভিসা প্রদান করেছে। আমরা ভিসা আবেদনকারীদের সুবিধার্থে আরও কাজ করার চেষ্টা করছি।

মনসুর আহমদ আরো বলেন, আফগান নাগরিকদের ভিসা প্রদান অব্যাহত রাখবে পাকিস্তান।

উল্লেখ্য, গত ২৯ শে সেপ্টেম্বর আফগানিস্তানের ব্যবসায়ী ও নাগরিকদের সুবিধার্থে একাধিক ভিজিট ভিসা দেওয়ার জন্য পাকিস্তানের ফেডারেল মন্ত্রিসভা একটি নতুন ভিসা নীতি অনুমোদন করেছে। এর আগে আফগানিস্তানে পাকিস্তান দূতাবাস এবং কনসুলেটগুলি আফগান দর্শনার্থীদের জন্য এককালীন প্রবেশ ভিসা দিচ্ছিল।

এছাড়াও গত মাসে আবদুল্লাহর সাথে বৈঠকের পর এক বিবৃতিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আশাবাদ ব্যক্ত করেছিলেন যে, আবদুল্লাহর এই সফর কাবুল ও ইসলামাবাদের প্রায়শই বিরক্তিকর সম্পর্কের এক নতুন অধ্যায় উন্মুক্ত করতে সহায়তা করবে। এবং তিনি এটাও বলেছিলেন যে, শীঘ্রই আশরাফ ঘানির আমন্ত্রণে আফগানিস্তান সফর করবেন।

সূত্র: আনাদোলু এজেন্সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *