আসাদের হামলায় বাস্তুচ্যুত ৬০০ পরিবারকে পাকা ঘর তৈরি করে দিয়েছে তুরস্ক

ইনসাফ | সোহেল আহম্মেদ


সুন্নি মুসলিম গণহত্যার খলনায়ক ও সিরিয়ার স্বৈরশাসক বাশার আল আসাদ সরকারের হামলায় বাস্তুচ্যুত পরিবারগুলোর জন্য উত্তর-পশ্চিম সিরিয়ার ইদলিব অঞ্চলে ৬০০ নতুন পাকা ঘর তৈরি করে দিয়েছে তুরস্ক।

সোমবার (১২ অক্টোবর) তুর্কি দাতা সংস্থা ‘দিয়ানেট ফাউন্ডেশন’ এ তথ্য জানিয়েছে।

দিয়ানেট ফাউন্ডেশনের সহ-সভাপতি ইহসান অ্যাসিক বলেছেন, ফাউন্ডেশনের গুডনেস হাউজিং প্রকল্পের প্রথম পর্বের কাজ সম্পূর্ণ হয়েছে। এই প্রকল্পটি এমন বাস্তুচ্যুত পরিবারগুলির জন্য গৃহীত হয়েছিল যারা সিরিয়ার গৃহযুদ্ধের ফলে বিভিন্ন তাঁবুতে কঠিন পরিস্থিতিতে জীবনের সাথে যুদ্ধ করছে।

তিনি জানান, ইতিমধ্যে ৬০০ পরিবার তাদের নতুন ঘরের চাবি পেয়েছে। পরিবারগুলি এখন আরও সহনীয় পরিস্থিতিতে জীবনযাপন করতে সক্ষম হবে। গ্রীষ্মকাল এবং শীতকাল উভয় সময়েই তাঁবুতে জীবনযাপন করা খুব কঠিন হয়ে পড়ে। আমাদের দাতা এবং মানবিক নাগরিকরা এই প্রকল্পের জন্য দুর্দান্ত সমর্থন দেখিয়েছেন। আমরা বাস্তুচ্যুত পরিবারের জন্য সর্বমোট ৫ হাজার ঘর তৈরি করবো।

তিনি বলেন, আমাদের বিশ্বস্ত জাতির সহায়তায় আমরা অল্প সময়ের মধ্যে ৬০০ ঘরের কাজ শেষ করেছি। আমি আশা করি ভবিষ্যতে এমন কোনও পরিবার থাকবে না যাদেরকে তাঁবুতে, কমপ্লেক্সে থাকতে হবে।

ইহসান আরো বলেন, ২৮ বর্গ-মিটার (৩০১ বর্গফুট) আয়তনের ঘরগুলি কংক্রিটের সাহায্যে নির্মিত এবং ছাদও শক্তিশালী কংক্রিট দিয়ে তৈরি। প্রতিটি ঘরে দুটি থাকার রুম, একটি বাথরুম, একটি টয়লেট এবং রান্নাঘরসহ পানির সুব্যবস্থা রয়েছে। প্রতিটি ঘর তৈরি করতে প্রায় ৬ হাজার তুর্কি লিরা ( ৭৬২ ডলার) ব্যায় হয়েছে।

সূত্র: আনাদোলু এজেন্সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *