আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের সঙ্গে খালিলজাদের আলোচনা ব্যর্থ

আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের সঙ্গে আমেরিকার আফগান বিষয়ক বিশেষ দূত জালমাই খালিলজাদের আলোচনা ব্যর্থ হয়েছে। সংবাদ সূত্রগুলোর বরাত দিয়ে ইরানের তাসনিম বার্তা সংস্থা জানিয়েছে, কাতারের রাজধানী দোহায় আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের মধ্যে বেশ কিছুদিন ধরে চলা আলোচনায় অচলাবস্থা দেখা দেয়ার পর খালিলজাদ দুই পক্ষের সঙ্গে কথা বলতে দোহা সফরে যান।

কিন্তু তিনি গত ১২ দিন ধরে দুই পক্ষের সঙ্গে আলোচনা করেও আফগানিস্তানে সংঘর্ষ বন্ধ করে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার ব্যাপারে কাউকে রাজি করাতে পারেননি। বার্তা সংস্থাগুলো এমন সময় মার্কিন প্রতিনিধির মধ্যস্থতা করার এ খবর দিল যখন আফগানিস্তানে যুদ্ধ, সহিংসতা ও নিরপরাধ মানুষের রক্তপাতের জন্য আমেরিকাই দায়ী।

এদিকে পাকিস্তানের ইংরেজি দৈনিক ‘ডেইলি টাইমস’ খবর দিয়েছে, মার্কিন প্রতিনিধি খালিলজাদ দোহা সফরের আগে অঘোষিত সফরে পাকিস্তানের রাওয়ালপিন্ডি যান এবং সেখানে পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। আফগান সরকারের বিরুদ্ধে তালেবানের সশস্ত্র আন্দোলনে পাক সেনাবাহিনীর একটি অংশের মদদ রয়েছে বলে ব্যাপকভাবে অভিযোগ করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী মাসের নির্বাচনের আগে আফগানিস্তানে যেনতেন প্রকারে একটি যুদ্ধবিরতি প্রতিষ্ঠার চেষ্টা জোরদার করেছেন।

মার্কিন মদদপুষ্ট আফগান সরকারের প্রতিনিধিদলের সঙ্গে গত ১২ সেপ্টেম্বর থেকে দোহায় দীর্ঘমেয়াদি আলোচনা শুরু করেছে তালেবান যাকে আফগান-আফগান আলোচনা বলে অভিহিত করা হচ্ছে। তবে এই আলোচনায় এখন পর্যন্ত কোনো অগ্রগতি অর্জিত হয়নি বরং আফগানিস্তানে তালেবানের হামলা ও হতাহতের ঘটনা বেড়ে যাওয়ায় এ আলোচনা নিয়ে হতাশা তৈরি হয়েছে।

Previous post ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড করে অধ্যাদেশ জারি
Next post শহীদ আবরার ফাহাদ হত্যা: ৭ম দিনের মতো সাক্ষ্যগ্রহণ আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *