বুধবার, মার্চ ৩, ২০২১

প্রধানমন্ত্রী পদে নিজের সংখ্যাগরিষ্ঠার প্রমাণ দিলেন আনোয়ার ইবরাহীম

মালয়েশিয়ার বিরোধীদলীয় নেতা আনোয়ার ইবরাহীম দেশটির রাজার সাথে দেখা করে সরকার গঠনের জন্য “শক্তিশালী সংখ্যাগরিষ্ঠ” সংসদ সদস্যদের সমর্থনের নথি জমা দিয়েছেন। এসময় তিনি বলেন, প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনকে পদত্যাগ করা উচিত।

মঙ্গলবার (১৩ অক্টোবর) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় রাজপ্রাসাদে প্রবেশ করেন এবং প্রায় এক ঘন্টা পর রাজপ্রাসাদ ত্যাগ করেন বলে জানিয়েছে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামা।

আনোয়ার ইবরাহীম সাংবাদিকদের বলেন, পার্লামেন্টের ২২২ জন সংসদ সদস্যের মধ্যে ১২০ জনের বেশি সদস্যের সমর্থন রয়েছে তার। গত মাসে নিজেকে সংখ্যাগরিষ্ঠ বলার পর এই প্রথম তিনি এমপির সংখ্যা জানালেন।

তিনি বলেন, এখন রাজা আল-সুলতান আবদুল্লাহ পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেবেন। মুহিউদ্দিন তার সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে ফেলায় তার পদত্যাগ করা উচিত।

আনোয়ার ইবরাহীম বলেন, সকল রাজনৈতিক দলগুলোর কাছে আমার আবেদন, আপনারা রাজাকে সংবিধানের আলোকে কাজ করা সুযোগ দিন।

গত মাসে নতুন সরকার গঠনের জন্য তার “শক্তিশালী সংখ্যাগরিষ্ঠতা” রয়েছে ঘোষণা দেয়ার পর থেকেই নতুন রাজনৈতিক ঢেউ উঠে দেশটিতে।

এমন এক সময় ক্ষমতার পালা বদলের আলোচনা চলছে যখন দেশটি করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কা সামলানোর প্রস্তুতি হিসেবে কুয়ালালামপুর ও সেলানগর রাজ্যে দুই সপ্তাহের জন্যে লকডাউন ঘোষণা করছে যা মঙ্গলবার মধ্যরাত থেকে কার্যকর হবে।

আনোয়ার ইবরাহীম যদি সফল হন তবে তার কয়েক দশকের পরিশ্রম সফলতার মুখ দেখবে। যার মধ্যে তার ১০ বছরের জেল জীবনও রয়েছে। তিনি এক বছরের মধ্যে মালয়েশিয়ার তৃতীয় প্রধানমন্ত্রী হয়ে যেতে পারেন।