আর্মেনিয়ার উচিৎ অতিসত্বর আজারবাইজানের ভূমি ত্যাগ করা: এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, গতকাল (রোববার ২৭ সেপ্টেম্বর) আজারবাইজানের ভূখণ্ডে আর্মেনিয়ার হামলার আবারো নিন্দা জানাচ্ছি আমি। নাগরনো-কারাবাখে আর্মেনিয়ার হামলার কারণে সেখানে নতুন করে সংঘাত ছড়িয়ে পড়েছে। এখনই সময় সংকট সমাধান করার। আঞ্চলিক শান্তি এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠায় অতিসত্বর আজারবাইজানের ভূমি থেকে আর্মেনিয়ার সরে যাওয়া উচিৎ।

সোমবার (২৮ সেপ্টেম্বর) এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

এরদোগান বলেন, আমি আবারো আর্মেনিয়ার নিন্দা করছি। যারা গতকাল (রোববার) আজারবাইজানের ভূখণ্ডে হামলা চালিয়েছে। বন্ধুত্ব এবং ভ্রাতৃপ্রতীম আজারবাইজানের প্রতি সব ধরনের সুযোগ-সুবিধা অন্তর থেকে অব্যাহত রাখবে তুরস্ক।

তিনি বলেন, আজারবাইজানের ভূখণ্ড দখলের মাধ্যমে আর্মেনিয়া যে সংকটের তৈরি করেছে তা নিরসনের সময় এখনই। আঞ্চলিক শান্তি এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠায় আর্মেনিয়ার উচিৎ আজারবাইজানের ভূখণ্ড ছেড়ে যাওয়া। সবধরনের নিষেধাজ্ঞা, হুমকি, সম্পূর্ণ অন্যায় এবং বেআইনি। বাস্তবসম্মত এবং সুন্দর একটি সমাধানের জন্য বর্তমান পরিস্থিতি আঞ্চলিক প্রভাবশালী দেশগুলোর একটি বড় সুযোগ। রাশিয়া, আমেরিকা এবং ফ্রান্সের সমন্বয়ে তথাকথিত মিনস্ক চুক্তি গেলো ৩০ বছরে সংকটের কোনো সমাধান করতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *