মঙ্গলবার, মে ২৪, ২০২২

কিশোরগঞ্জে গরম বাতাসে পুড়ে গেল ২৬ হাজার হেক্টর জমির ধান

মাত্র ১০ মিনিটের গরম বাতাসে ৯ একর জমির ধান পুরোটাই পুড়ে গেছে। পুড়ে যাওয়া ওই জমির মালিক কৃষক হাদিস মিয়া জানান, তিনি মহাজনের কাছ থেকে প্রতি হাজারে ৫০০ টাকা সুদে দেড় লাখ টাকা ঋণ নিয়ে ৯ একর জমিতে বোরো আবাদ করেছিলেন। কিন্তু রাতে ১০ মিনিটের গরম ঝড়ে সব ধান পুড়ে গেছে।

সোমবার (৫ এপ্রিল) জমিতে গিয়ে কৃষক হাদিস মিয়া এই ঘটনা দেখতে পেয়ে হাতশ হয়ে পড়েন।

শুধু হাদিস মিয়ারই নয়, রায়টুটির তলার হাওরের আব্দুল লতিফের ৩০ কাঠা জমি, লাহুত মিলকির ৩ একর জমি, তমজিদ মিয়ার ১৫ একর জমি, মজিদ মিয়ার ৫ একর জমি, আব্দুল হেকিমের ১২ একর জমি, নয়ন মিয়ার ৭ একর জমির পুরোটাই নষ্ট হয়ে গেছে।

কৃষক আব্দুল হেকিম বলেন, গরম বাতাসে আমার সত্তর বছরের জীবনে এমন ক্ষতি আর দেখিনি। তিনি জানান, পাঁচ লাখ টাকা মহাজনি ঋণ নিয়ে ১২ একর জমিতে বোরো চাষ করেছিলেন। এখন পুরোটাই নষ্ট হয়ে গেছে। সব হারিয়ে তিনি অনেকটা বাকরুদ্ধ।

রবিবার রাত ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে বৃষ্টিবিহীন ঝড় হয়েছে। এরমধ্যে মাত্র ১০ মিনিটের গরম বাতাসে কিশোরগঞ্জের হাওরের প্রায় ২৬ হাজার হেক্টর জমির ধান জ্বলে গেছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী জেলার ৩ হাজার ৪২৫ হেক্টর জমির বোরো ধান সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। আর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ২২ হাজার ৪৭০ হেক্টর জমির ধান। জেলার অন্যান্য স্থানেও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img