বৃহস্পতিবার, জানুয়ারি ২০, ২০২২

সন্ত্রাসবাদে মদদের অভিযোগে ট্রাম্প-পম্পেওকে কালো তালিকাভুক্ত করল ইরান

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং তার বিদায়ী প্রশাসনের সাবেক ও বর্তমান কয়েকজন কর্মকর্তাকে সন্ত্রাসবাদে মদদের অভিযোগ কালো তালিকাভুক্ত করেছে ইরান।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে এই নিষেধাজ্ঞা আরোপের কথা ঘোষণা করেন।

তিনি বলেন, সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের জন্য মার্কিন প্রশাসনের কয়েকজন কর্মকর্তাকে নিষেধাজ্ঞার তালিকায় আনা হয়েছে। তারা সন্ত্রাসবাদ উসকে দিয়েছেন এবং এর প্রতি সমর্থন দিয়েছেন যা ছিল আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি। আমেরিকার এসব ব্যক্তি শান্তি এবং মৌলিক মানবাধিকারের নীতি লঙ্ঘন করেছেন।

সাঈদ খাতিবজাদে জানান, ২০১৭ সালে ইরানের জাতীয় সংসদে পাস হওয়া একটি আইনের আওতায় মার্কিন প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী এবং সাবেক ও বর্তমান কর্মকর্তাদের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ইরানের আইআ্রজিসি’র সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার সঙ্গে এসব ব্যক্তির জড়িত থাকার বিষয়টিও নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে বিবেচনায় আনা হয়েছে।

খাতিবজাদে জানান, নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন ডোনাল্ড ট্রাম্প, মাইক পম্পেও, সাবেক প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার, বর্তমান ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার, অর্থমন্ত্রী স্টিভেন নুচিন, সিআইএ পরিচালক জিনা হাসপেল, সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন, ইরান বিষয়ক সাবেক মার্কিন বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক ও বর্তমান প্রতিনিধি ইলিয়ট আব্রামস এবং বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ দপ্তরের প্রধান আন্দ্রেয়া গ্যাকি।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img