ওসমানীদের উত্তরসূরি শাহজাদা দুন্দার ইন্তেকাল করেছেন

বিলুপ্ত হওয়া খেলাফতে ওসমানীর প্রতিষ্ঠাতা ওসমানী বংশের উত্তরসূরি ও ওসমান পরিবারের প্রধান শাহজাদা দুন্দার আবদুল করিম ওসমানোদলু সোমবার ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

খেলাফত বিলুপ্তির পর ওসমান পরিবারের প্রধানদের ‘হেড অফ দি হাউজ অফ ওসমান’ বলা হয়। শাহজাদা দুন্দার আবদুল করিম ২০১৭ থেকে ‘হেড অফ দি হাউজ অফ ওসমান’ অধিষ্ঠিত ছিলেন।

মৃত্যুর সময় শাহজাদা দুন্দারের বয়স হয়েছিল ৯০ বছর। এক টুইটবার্তায় তার পরিবার সদস্য ওরহান ওসমানোগুলু বলেন, আমাদের পরিবারের বাবা, উসমানীয় বংশধর ও আমার চাচা প্রিন্স দুন্দার আবদুল করিম উসমানগলু সিরিয়ার দামেস্কোয় মারা গেছেন। আল্লাহ তাকে শান্তিতে রাখুন।

শাহজাদা দুন্দার ছিলেন খলীফা দ্বিতীয় আব্দুল হামীদের প্রপৌত্র। শাহজাদা দুন্দারের বাবা শাহজাদা মুহাম্মাদ আবদুল করিম, তার বাবা শাহজাদা মুহাম্মাদ সেলিম, তার বাবা খলীফা দ্বিতীয় আব্দুল হামীদ।

শাহজাদা দুন্দার আবদুল করিমের উত্তরসূরি হিসেবে ‘হেড অফ দি হাউজ অফ ওসমান’ -এর দায়িত্ব পেয়েছেন তার ভাই শাহজাদা হারুন ওসমান ওসমানোদলু।

১৯২৪ সালে উসমানীয় খেলাফতের বিলুপ্তির পর দুন্দার আবদুল করিমের বাবা শাহজাদা মুহাম্মাদ আবদুল করিমকে তুরস্ক থেকে বহিষ্কার করা হয়েছিল। পরে তারা সিরিয়ার রাজধানী দামেস্কোয় বসবাস শুরু করেন। আবদুল করিমেরও এই শহরে জন্ম হয়েছে।

১১৫২ সালে উসমানীয় বংশধর নারীদের সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছিল। আর পুরুষদের ১৯৭৪ সালে দেশে ফিরে আসার অনুমতি দেয়া হয়। অল্প কয়েকজন দেশে ফিরে আসলেও বাকিরা বিদেশে শিকড় গেড়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *