বৃহস্পতিবার, জানুয়ারি ২০, ২০২২

রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তির মেয়াদ বাড়াতে চান বাইডেন

রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তির মেয়াদ আরো পাঁচ বছর বাড়াতে চান বাইডেন। প্রেসিডেন্ট হয়েই বাইডেন এই উদ্যোগ নিয়েছেন।

রাশিয়ার সঙ্গে আমেরিকার একটি পরমাণু চুক্তি আছে। স্টার্ট অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি অনুযায়ী, দুই দেশ এক হাজার ৫৫০টির বেশি পরমাণু অস্ত্র রাখতে পারে না। আগামী ৫ ফেব্রুয়ারি এই চুক্তির মেয়াদ শেষ হচ্ছে।

বাইডেন প্রশাসন এখন এই চুক্তির মেয়াদ আরো পাঁচ বছর বাড়াতে চায়। হোয়াইট হাউসের তরফ থেকে এই কথা জানানো হয়েছে। বলা হয়েছে, বাইডেন অনেক দিন ধরেই বলছেন, আমেরিকার স্বার্থেই নতুন স্টার্ট চুক্তি করা দরকার। এখন এই চুক্তি করাটা আরো বেশি দরকার, কারণ, রাশিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্ক এখন খুব মধুর নয়।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জানিয়েছেন, বাইডেন ইতিমধ্যেই আমেরিকার গোয়েন্দাদের বলেছেন, রাশিয়া কোনোভাবে ২০২০-র প্রেসিডেন্ট নির্বাচন প্রভাবিত করতে চেয়েছিল কিনা, তারা যেন তা খতিয়ে দেখেন। তাছাড়া রাশিয়ায় পুতিন-বিরোধী নেতা নাভালনিকে বিষ দিয়ে হত্যার চেষ্টা এবং আফগানিস্তানে মার্কিন সেনাদের নিয়ে রাশিয়ার উদ্যোগ বাইডেন প্রশাসন খুব ভালোভাবে দেখছে না।

মুখপাত্র জানিয়েছেন, রাশিয়া যেন এরকম বেপরোয়া ও আমেরিকা-বিরোধী কাজ না করে।

স্টকহোম আন্তর্জাতিক শান্তি গবেষণা ইনস্টিটিউট সিপ্রি-র তথ্য অনুসারে রাশিয়ার কাছে বর্তমানে সবচেয়ে বেশি আণবিক বোমা রয়েছে৷ দেশটিতে এ ধরনের বোমার সংখ্যা ৬,৩৭৫টি৷ ১৯৪৯ সালে রাশিয়া প্রথম পারমাণবিক পরীক্ষা করেছিল৷

রাশিয়া অবশ্য পরমাণু চুক্তির মেয়াদ বাড়ানোর জন্য একাধিকবার আমেরিকাকে অনুরোধ জানিয়েছে। কিন্তু প্রেসিডেন্ট থাকার সময় ট্রাম্প বারবার সেই অনুরোধ খারিজ করে দিয়েছেন। শেষের দিকে অবশ্য ট্রাম্প চুক্তির মেয়াদ বাড়াতে চেয়েছিলেন। কিন্তু রাশিয়া তখন ট্রাম্পের শর্ত মানতে রাজি হয়নি।

পেন্টাগনের প্রধান মুখপাত্র জন কিরবি বলেছেন, এই চুক্তির মেয়াদ ২০২৬ পর্যন্ত বাড়ালে দুই দেশই উপকৃত হবে। তখন পরমাণু অস্ত্রের মজুত বাড়ানো হবে না। আমেরিকার ঝুঁকিও কমবে।

সূত্র: ডয়চে ভেলে

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img