রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

আওরঙ্গাবাদ বিমানবন্দরের নাম পরিবর্তন করতে চায় মহারাষ্ট্রের হিন্দুত্ববাদী মুখ্যমন্ত্রী

উগ্র হিন্দুত্ববাদী শিবসেনা নেতা ও ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে তার দেশের হিন্দুত্ববাদী বিজেপি সরকারের কাছে আওরঙ্গবাদ বিমানবন্দরের নাম পরিবর্তন করে অবিলম্বে সেটিকে ছত্রপতি সম্ভাজী মহারাজ বিমানবন্দর হিসেবে নামকরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করার দাবি জানিয়েছেন।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ওই ইস্যুতে নরেন্দ্র মোদি সরকারকে অনুরোধ করেছেন বলে দেশটির সংবাদমাধ্যমগুলোর খবর বলা হয়েছে।

খবরের তথ্যমতে ওই উগ্র হিন্দুত্ববাদী নেতা এ ব্যাপারে তার দেশের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরীকে একটি চিঠি লিখে পদক্ষেপ গ্রহণের আবেদন করেছেন।

মহারাষ্ট্রে ‘আওরঙ্গাবাদ’ শহরের নাম পরিবর্তন করে ‘সম্ভাজীনগর’ রাখার দাবিতে তৎপরতা শুরু করেছে হিন্দুত্ববাদী শিবসেনা। তাদের ওই সাম্প্রদায়িক ও মুসলিম বিদ্বেষমূলক কর্মকাণ্ডের বিরোধিতা করেছে কংগ্রেস দল। ওই ইস্যুতে রাজ্যে চলমান বিতর্কের মধ্যে এবার আওরঙ্গবাদ বিমানবন্দরের নাম পরিবর্তন করে অবিলম্বে সেটিকে ছত্রপতি সম্ভাজী মহারাজ বিমানবন্দর হিসেবে নামকরণ করার দাবিতে সোচ্চার হয়েছে শিবসেনা।

১৯৯৫ সালে উগ্র হিন্দুত্ববাদী শিবসেনা ও বিজেপির জোট সরকার যখন মহারাষ্ট্রে ক্ষমতায় এসেছিল, মুখ্যমন্ত্রী মনোহর যোশীর মন্ত্রিসভা আওরঙ্গাবাদের নাম পরিবর্তন করে সম্ভাজিনগর করার প্রস্তাব পাস করে। কিন্তু সেই প্রস্তাব আদালতে চ্যালেঞ্জ করা হয়েছিল। মামলাটি প্রথমে হাইকোর্টে এবং পরে সুপ্রিম কোর্টে গিয়েছিল। অন্যদিকে, আদালত কোনও সিদ্ধান্ত দেওয়ার আগেই মহারাষ্ট্রে ক্ষমতার পরিবর্তন হয়েছিল। এরপরে ওই বিষয়টি আটকে যায়। রাজ্যটিতে বর্তমানে শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের জোট সরকার ক্ষমতায় রয়েছে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img