মঙ্গলবার, মে ২৪, ২০২২

কুরআনের ২৬ আয়াত পরিবর্তনের রিট করায় সেই শিয়া নেতার ৫০ হাজার রুপি জরিমানা

ইনসাফ | নাহিয়ান হাসান


শিয়া ধর্মীবলম্বীদের শীর্ষ নেতা ও উত্তরপ্রদেশের শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভী কর্তৃক মুসলিমদের পবিত্র কুরআনুল কারীমের ২৬টি আয়াত পরিবর্তনের রিট করায় ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার কারণে তাকে ৫০ হাজার রুপি জরিমানার আদেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। একই সাথে তার দায়ের করা সেই রিট বাতিল করেছে আদালত।

সোমবার (১২ এপ্রিল) বিচারক রোহিনটন ফালি নারিমন বেঞ্চ এ রায় ঘোষণা করে।

বার এন্ড বেঞ্চের তথ্যমতে, ভারতের উচ্চ আদালত সোমবার কুরআনুল কারীমের ২৬টি আয়াত অপসারণের আবেদন খারিজ করে দিয়েছে এবং শিয়া ধর্মাবলম্বীদের নেতা ওয়াসিম রিজভীর মনগড়া অভিযোগের ভিত্তিতে মামলা চলাকালীন সুপ্রিম কোর্টের যে ৫০০০০টাকা খরচ হয়, তা সুপ্রিম কোর্টের কাছে পিটিশনকারী রিজভীকেই আদায় করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে গত ১১ মার্চ পবিত্র কুরআনুল কারীমের ২৬টি আয়াত পরিবর্তন চেয়ে আদালতে এ রিট দায়ের করেন শিয়া ধর্মাবলম্বীদের শীর্ষ নেতা ও ভারতের উত্তরপ্রদেশের শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভী।

রিটে শিয়া নেতা রিজভী দাবি করে বলেন, এই ২৬টি আয়াতে এমন কিছু আছে, যা মুসলিমদের ভিন্নধর্মী অবিশ্বাসীদের ওপর আঘাত করতে উৎসাহিত করা হয়েছে।

মুসলিমদের পবিত্র কুরআনুল কারীমের আয়াতগুলো কুরআনের অংশ নয় বলেও দাবি করেন শিয়া ধর্মের ওই নেতা। তার দাবি, আয়াতগুলো পরবর্তীতে কুরআনুল কারীমে সংযোজন করা হয়েছে।

সূত্র: দা ইন্ডিয়ান এক্সপ্রেস

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img