ভারতের অরুণাচল প্রদেশে ঢুকে নতুন গ্রাম তৈরি করল চীন; উদ্বেগ দিল্লির

ভারত ও চীনের মধ্যে পূর্ব লাদাখে চলমান সীমান্ত সংঘাতের আবহে এবার ভারতের অরুণাচল প্রদেশের মধ্যে চীন একটি নয়া বসতি স্থাপন করেছে বলে জানা গেছে।

সোমবার (১৮ জানুয়ারি) এনডিটিভি হিন্দি ওয়েবসাইটে ওই তথ্য প্রকাশ্যে আসায় কার্যত একটি নয়া উদ্বেগের সৃষ্টি হয়েছে।

এনডিটিভি যে এক্সক্লুসিভ স্যাটেলাইট ছবি পেয়েছে, তাতে প্রকাশ, চীন অরুণাচল প্রদেশে তাসরি চু নদীর তীরে একটি নয়া গ্রাম প্রতিষ্ঠা করেছে, যেখানে কমপক্ষে ১০১ টি বাড়ি রয়েছে।

২০২০ সালের ১ নভেম্বর তোলা ওই ছবিগুলো সম্পর্কে এনডিটিভি বেশ কিছু বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করলে তারা নিশ্চিত করেছেন যে ওই গ্রামটি ভারতের প্রকৃত সীমান্তের মধ্যে ৪.৫ কিলোমিটার অবধি রয়েছে এবং এটি ভারতের জন্য অত্যন্ত উদ্বেগের বিষয় হবে।

২০১৯ সালের তোলা ছবিতে জঙ্গলাকীর্ণ তাসরি চু নদীর তীরে জনবসতির কোনও চিহ্ন নেই। কিন্তু মাত্র আড়াই মাস আগে তোলা স্যাটেলাইট ছবিতে দেখা যাচ্ছে বাড়ির সারি। ওই এলাকার অবস্থান প্রকৃত নিয়ন্ত্রণরেখা ‘এলএসি’ থেকে কমপক্ষে সাড়ে ৪ কিলোমিটার ভিতরে, ভারতীয় ভূখণ্ডে বলে দাবি করা হয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রকাশিত খবরের সরাসরি বিরোধিতা করা হয়নি। চীনের সামনে কূটনৈতিকভাবে বিষয়টি উল্লেখ করা হয়েছে কী না সেই প্রশ্নের সরাসরি জবাব না দিয়ে বিজেপি সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘গত কয়েকবছরে চীন ‘এলএসি’ বরাবর পরিকাঠামো উন্নয়নের কাজ করছে। এ বিষয়ে সাম্প্রতিক কিছু রিপোর্টও এসেছে’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *