মঙ্গলবার, নভেম্বর ৩০, ২০২১

করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে এখন পর্যন্ত ওমরাহ পালন করলেন ৬ মিলিয়ন মুসলিম

ইনসাফ | নাহিয়ান হাসান

করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে এখন পর্যন্ত ৬ মিলিয়নেরও বেশি মুসলিম পবিত্র কা’বা ঘরে ওমরাহ ও হারামাইন শরীফাইনে নামাজ আদায়ের সুযোগ পেয়েছে।

সোমবার (১১ জানুয়ারি) এই সংক্রান্ত খবর প্রকাশ করে সৌদির একটি পত্রিকা সৌদি গেজেট।

খবরে বলা হয়, মসজিদুল হারামাইন শরীফাইন কর্তৃপক্ষ এই ব্যাপারে সংবাদমাধ্যমকে জানায় যে, দীর্ঘদিন বন্ধ থাকার পর প্রয়োজনীয় স্বাস্থ্য সতর্কতা অবলম্বন করে পুনরায় ওমরাহ’র কার্যক্রম শুরু করার পর থেকে ধাপেধাপে এখন পর্যন্ত মোট ৬ মিলিয়নেরও বেশি মুসলিম পবিত্র কা’বা ঘরে ওমরা ও হারামাইন শরীফাইনে নামাজ আদায়ের সুযোগ পেয়েছে।

তাছাড়া এক বিবৃতিতে বলা হয় যে, ৪ অক্টোবর ২০২০ থেকে নিয়ে ৯ জানুয়ারি ২০২১ পর্যন্ত মোট ১৬ লক্ষ ৫৪ হাজার জন ওমরাহ পালন করেছেন এবং ৪৬ লক্ষ ৪০ হাজার জন মুসল্লী হারাম শরীফে নামাজ আদায় করেছেন।

শুধুমাত্র মিড একাডেমিক ভ্যাকেশনের প্রথম সপ্তাহেই প্রায় ৮ লক্ষ ওমরাহ পালনকারী এবং মুসল্লীকে সামাল দিয়েছে বলে জানায় হারামাইন শরীফাইন কর্তৃপক্ষ।

ধীরেধীরে ওমরাহ’র কার্যক্রম শুরুর অংশ হিসাবে প্রথম এবং দ্বিতীয় দফায় শুধুমাত্র স্থানীয়রাই ওমরাহ পালনের সুযোগ পেয়েছিল। তবে ১ নভেম্বর ২০২০ এ শুরু হওয়া তৃতীয় দফার কার্যক্রমে বিদেশীরা ওমরাহ পালন করার এবং মসজিদুল হারামাইন শরীফাইনে গিয়ে নামাজ পড়ারও সুযোগ পেয়েছিল।

সূত্র: সৌদি গেজেট

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img