বৃহস্পতিবার, জানুয়ারি ২৭, ২০২২

ভারতের পাঠানো করোনার টিকার প্রথম চালান পেল মিয়ানমার

ভারতের পাঠানো কোভিড-১৯ টিকা উপহারের প্রথম চালান পেয়েছে মিয়ানমার।

শুক্রবার (২২ জানুয়ারি) দেশটি ১৫ লাখ ডোজ অক্সফোর্ড/ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের চালান পায়, যা দিয়ে সাড়ে ৭ লাখ নাগরিককে টিকা দেওয়া হবে।

এশিয়ার নানা দেশে, বিশেষ করে প্রতিবেশীদের লাখ লাখ ডোজ টিকা উপহার হিসেবে দিচ্ছে ভারত। এতে সংশ্লিষ্ট দেশগুলো থেকে ভূয়সী প্রশংসা পেয়ে এবং চীনের আঞ্চলিক প্রভাবকেও কার্যকরভাবে মোকাবিলা করার চেষ্টা করছে নয়াদিল্লি।

এর আগে, ভারতের পুনে ভিত্তিক সেরা ইনস্টিটিউট অব ইন্ডিয়ার উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকা টিকার ডোজ উপহার পায় বাংলাদেশ, নেপাল, মালদ্বীপ ও ভুটান।

শুক্রবার টিকার চালান পৌঁছায় মিয়ানমারের ইয়াঙ্গুন বন্দরে। সেখানে উপস্থিতি ছিলেন দেশটিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সৌরভ কুমার। তিনি বন্দরে উপস্থিত সাংবাদিকদের বলেন, “এটি মিয়ানমারকে দেওয়া ভারতের উপহার।”

মিয়ানমারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র খিন খিন গি জানান, আগামী সপ্তাহে বিতরণ শুরুর আগে আপাতত চালানটি ইয়াঙ্গুনে বিশেষ হিমাগারে সংরক্ষণ করা হবে।

এদিকে মিয়ানমার সরকারের ফেসবুক পেজে প্রকাশিত এক পোস্টে দেশটির স্টেট কাউন্সিলর অং সান সূচি সকল নাগরিকের প্রতি সরকারিভাবে কোভিড-১৯ নিয়ন্ত্রণ এবং চিকিৎসায় সহায়তা করার অনুরোধ করেন।

সূত্র: টিবিএস

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img