শনিবার, অক্টোবর ৮, ২০২২

বাংলাদেশ-তুরস্কের সম্পর্ক জোরদারের আহ্বান এফবিসিসিআইয়ের

বাংলাদেশ-তুরস্কের অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে দ্বিপাক্ষিক ভ্যালু চেইন ইনিশিয়েটিভ (বিভিসিআই) এর ওপর জোর দিতে হবে বলে মন্তব্য করেছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম।

তিনি বলেন, নতুন যুগে বাংলাদেশ এবং তুরস্কের মধ্যে বাণিজ্য বিকাশের লক্ষ্যে দ্বিপাক্ষিক ভ্যালু চেইনের কৌশল অবলম্বন করতে হবে। যৌথ উদ্যোগের মাধ্যমে তুরস্কের প্রযুক্তি জ্ঞান ও অভিজ্ঞতা স্থানান্তরের মাধ্যমে বাংলাদেশের প্রতিযোগিতামূলক খাত ব্যবহার করে দেশীয়, আঞ্চলিক ও বৈশ্বিক বাজারে অংশগ্রহণের সুযোগ তৈরি করা যেতে পারে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) অনুষ্ঠিত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং ফরেন ইকোনমিক বোর্ড অব টার্কির (ডিইআইকে) যৌথ আয়োজনে ভার্চুয়াল সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শেখ ফজলে ফাহিম যৌথ গবেষণা, দক্ষতা, আইসিটি, অ‌্যাগ্রো ফুড প্রসেসিং, ক্রিয়েটিভ ও কালচারাল স্টার্ট-আপ, নির্মাণ শিল্প, শিপ বিল্ডিং, উচ্চমূল্যের টেক্সটাইলে ওপর জোর দেন। পাশাপাশি সফটওয়্যার, হার্ডওয়্যার, সাইবার সিকিউরিটি কম্পোনেন্টস, ডিফেন্স ও লজিস্টিক্স এবং পর্যটন খাতেও যৌথ বিনিয়োগ এবং অংশীদারিত্বের ওপর জোর দেন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট।

ডিইআইকের সভাপতি নেল ওলপাক “নতুন এশিয়া” উদ্যোগে বাংলাদেশকে অগ্রাধিকার দেওয়ার কথা বলেছেন। তিনি বলেন, দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির জন্য বেসরকারি খাতের মধ্যে নিয়মিত যোগাযোগের ওপর জোর দেওয়া প্রয়োজন।

বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান এবং তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মসুদ মান্নান বাংলাদেশ-তুরস্কের অর্থনৈতিক সম্পর্ক জোরদার বিষয়ে বক্তব্য দেন।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনে প্রধানমন্ত্রীর বেসরকারি খাতের শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বিডার পরিচালক শাহ মাহবুব, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক মিসেস হোসনে আরা বেগমসহ আরো অনেকে ছিলেন।

spot_img
spot_img

সর্বশেষ