ফরাসি পণ্য বর্জনের ঘোষণা দিলেন এরদোগান

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই ওয়াসাল্লামকে অবমাননা ও মুসলিমবিরোধী অবস্থানের প্রতিবাদে ফরাসি পণ্য-সামগ্রী বর্জনের ডাক দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোগান।

ইসলামের বিরুদ্ধে অবস্থানের কারণে ন্যাটো জোটের এই মিত্র দেশটির সঙ্গে তুরস্কের সম্পর্কের অবনতির মাঝে সোমবার তুর্কি প্রেসিডেন্ট এই ঘোষণা দিয়েছেন।

মুসলিম বিশ্বের প্রবাশালি নেতা এরদোগান বলেন, ফ্রান্সে বলা হয়েছে তুরস্কের লেবেলযুক্ত পণ্য-সামগ্রী কিনবেন না। আমি তুরস্কের সব নাগরিককে একই ধরনের আহ্বান জানিয়ে বলছি, কখনই কোনও ফরাসি ব্র্যান্ডকে সহায়তা করবেন না অথবা ফ্রান্সের লেবেলযুক্ত পণ্য সামগ্রী কিনবেন না।

ইসলাম ও মুসলিমদের বিরুদ্ধে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর অবস্থানের সমালোচনাও করেন এরদোগান।

এর আগে শনিবার তুর্কি প্রেসিডেন্ট বলেন, মুসলিমদের নিয়ে এমানুয়েল ম্যাক্রোঁর সমস্যা আছে। এ জন্য তার মানসিক স্বাস্থ্যের পরীক্ষা দরকার।

তুরস্কের পরিসংখ্যান ইনস্টিটিউটের তথ্য বলছে, তুরস্কের আমদানির দশম এবং রফতানির সপ্তম বৃহত্তম উৎস হলো ফ্রান্স। তুরস্ক যেসব পণ্য ফ্রান্স থেকে আমদানি করে সেসবের মধ্যে সর্বাধিক বিক্রিত অটো-সামগ্রী।

সম্প্রতি মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই ওয়াসাল্লামকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করে স্যামুয়েল প্যাতি নামে এক ফরাসি শিক্ষক। এর পর নিজ মুসলিম ছাত্রের হাতে নিহত হয় সে। এ ঘটনার পর ফরাসি প্রেসিডেন্ট ইসলামকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের উৎস বলে মন্তব্য করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *