সোমবার, অক্টোবর ১৮, ২০২১

নদী ভাঙন কবলিত এলাকাকে ঝুঁকিমুক্ত করতে স্থায়ী প্রকল্প করা হচ্ছে: এনামুল হক শামীম

পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারাদেশের নদী ভাঙন কবলিত এলাকাগুলো ঝুঁকিমুক্ত করার লক্ষ্যে এই লকডাউনের মধ্যেও পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

বুধবার (১৮ আগস্ট) শরীয়তপুরের জাজিরা উপজেলার নদীভাঙন কবলিত জাজিরা, পূর্ব নাওডোবা, পালেরচর, বড়কান্দি, বিলাসপুর এলাকা পরিদর্শনকালে এবং ত্রাণ বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, এ বছর পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের প্রচেষ্টায় হাওড় অঞ্চলের কৃষক সঠিক সময়ে ফসল ঘরে তুলতে পেরেছে। কৃষকের মুখে হাসি ফুটেছে। সারাদেশে নদীভাঙন কবলিত এলাকাকে ঝুঁকিমুক্ত করতে পর্যায়ক্রমে স্থায়ী প্রকল্প করা হচ্ছে। ইতিমধ্যেই অনেক ভাঙন কবলিত এলাকা ভাঙনের হাত থেকে রক্ষা পেয়েছে। এরই ধারাবাহিকতা অব্যাহত রয়েছে।

এনামুল হক শামীম বলেন, প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে স্থায়ী ভাঙন রোধে স্বাস্থ্যবিধি মেনে করোনা দুর্যোগের পূর্বে থেকে শুরু হওয়া কাজ যথারীতি চলমান রয়েছে। সারাদেশে স্থায়ী প্রকল্পের কাজ চলমান রয়েছে। এসব প্রকল্প বাস্তবায়ন হলে সারাদেশে নদী ভাঙনের সমস্যা আর থাকবে না।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী প্রজন্মকে নিয়ে ভাবেন। তাই আগামীর বাংলাদেশকে নদীভাঙন মুক্ত করতে কাজ করে যাচ্ছেন। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে “ডেল্টাপ্লান-২১০০” বাস্তবায়িত হলে দেশে কোন ধরনের ভাঙনের সমস্যা থাকবে না। আর জাজিরাকে নদী ভাঙনের হাত থেকে রক্ষায় প্রয়োজনীয় সকল কিছু করা হবে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img