বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

নিরাপত্তার প্রতিশ্রুতি; হিন্দু ও শিখদের আফগান ছাড়তে নিষেধ করল তালেবান

তালেবানদের উত্থানে আতঙ্কিত হয়ে আফগান ছাড়ার চেষ্টা করছে হিন্দু ও শিখসহ মার্কিন মদদপুষ্ট কাবুল সরকারের সহযোগিরা। ঠিক সেসময়ে হিন্দু ও শিখদের জীবনের নিরাপত্তার প্রতিশ্রুতি দিয়েছে তালেবান। সংখ্যালঘুদের আফগান ছেড়ে না যাওয়ারও অনুরোধ জানিয়েছেন তালেবান নেতারা।

কাবুল জয়ের পর শহরের হিন্দু ও শিখ সম্প্রদায়ের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন তালেবান প্রতিনিধিরা। তাদের কাছে মোবাইল নম্বর শেয়ার করেন তালেবান প্রতিনিধিরা। কোনো সমস্যা হলে যেন যোগাযোগ করা যায়, সেজন্যই তালেবানরা ফোন নম্বর শেয়ার করেছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে আফগান শিখ চরণ সিং বলেন, রবিবার রাতে কাবুলে প্রবেশ করে তালেবানরা। সোমবার সকালে তালেবানদের প্রতিনিধিদল গুরুদ্বারে যান। শিখ ও হিন্দুদের প্রতিনিধিদের সঙ্গে তারা কথা বলেন। শিখ ও হিন্দুরা যেন ভয় না পান এবং দেশ ছেড়ে না যান, সে ব্যাপারে আশ্বস্ত করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আফগান শিখ বলেন, ১৯৯৬ সাল থেকে ২০০১ পর্যন্ত প্রায় ৬ বছর আমরা তালেবান শাসনে বাস করেছি। আমরা সে সময় তালেবানদের ভয় পাইনি। আজও আমরা তালেবানকে ভয় পাই না। কিন্তু, আমরা যুদ্ধ আর লুঠতরাজকে ভয় পাচ্ছি। এ নিয়েই আমরা উদ্বিগ্ন। তবে যেভাবে ওরা সুরক্ষার বিষয়ে আশ্বস্ত করেছে, তাতে কিছুটা স্বস্তি মিলছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img