রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

শার্লি হেবদোর বিরুদ্ধে এবার আন্তর্জাতিক আইনানুগ ব্যবস্থা নিবে তুরস্ক

ইনসাফ | সোহেল আহম্মেদ


হযরত মুহাম্মাদসাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পর এবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের ব্যঙ্গচিত্র প্রকাশ করেছে ফরাসীর ইসলামবিদ্বষী ম্যাগাজিন শার্লি হেবদো। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে তুরস্ক এবং পাশাপাশি ম্যাগাজিন চার্লি হেবদো’র বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা দায়ের করা হয়েছে।

এরদোগানের আইনজীবী হুসেই আদিন জানিয়েছেন, এরদোগান তার বিরুদ্ধে ঘৃণ্য কার্টুনের অভিযোগ এনে ম্যাগাজিনটির বিরুদ্ধে মামলা করেছেন। এতে আসামি করা হয়েছে ম্যাগাজিন কর্তৃপক্ষ ও কার্টুনিস্টকে।

এছাড়াও এ পত্রিকার বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে তুরস্ক।

বুধবার (২৮ অক্টোবর) দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলু সাংবাদিকদের সাথে আলাপকালে এ তথ্য জানান।

তিনি বলেন, আমরা ফ্রান্সে এবং আন্তর্জাতিকভাবে এর কূটনৈতিক ও আইনী প্রক্রিয়া অনুসরণ করব। আর ওই সাপ্তাহিক পত্রিকার বিরুদ্ধে তাকে অপমান করার অভিযোগে ফৌজদারি অভিযোগ দায়ের করা হয়েছে।

প্রসঙ্গত, গত শনিবার তুরস্কে নিযুক্ত তাঁর রাষ্ট্রদূতকে বিশেষ পরামর্শের জন্য ডেকে নেয় ফ্রান্স ও পরে এক বিবৃতিতে প্রকাশ করে, তাঁর ফরাসী সমকক্ষের ব্যাপারে এরদোগানের মন্তব্যকে অগ্রহণযোগ্য মনে করা হয়।

ফ্রান্সের এই পদক্ষেপের প্রতিক্রিয়া হিসাবে তুরস্ক প্যারিসে তার রাষ্ট্রদূতকে পুনরায় প্রত্যাহার করবে কিনা জানতে চাইলে ক্যাভোগোগলু এই ধরনের পদক্ষেপের কথা অস্বীকার করেন। রাষ্ট্রদূতকে পুনরায় আর ডাকা হবে না। তাকে ফোনে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে।

সূত্র: আনাদোলু এজেন্সি

spot_img
spot_img

সর্বশেষ

spot_img