বুধবার, ডিসেম্বর ৭, ২০২২

অবৈধ ইহুদী বসতি নির্মাণে বিনিয়োগের নিষেধাজ্ঞা প্রত্যাহার করল আমেরিকা

ফিলিস্তিনী ভূখণ্ডে অবৈধ ইহুদী বসতি নির্মাণ কার্যক্রমে বিনিয়োগ করার ওপরে এতদিন ধরে যে নিষেধাজ্ঞা ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন তা প্রত্যাহার করে নিয়েছে।

বুধবার (২৮ অক্টোবর) এরিয়েল ইউনিভার্সিটিতে ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যান এবং যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক অনুষ্ঠানে এ বিষয়ে একটি চুক্তি সই করে। ওই বিশ্ববিদ্যালয়টি দখলকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনী ভূখণ্ডে অবস্থিত।

সম্প্রতি ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সাথে সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের মধ্যে যে কথিত আব্রাহাম চুক্তি হয়েছে তার প্রসঙ্গ তুলে ডেভিড ফ্রাইডম্যান বলেন, “এ চুক্তির ফলে আমরা মধ্যপ্রাচ্য অঞ্চলে দারুন সব অগ্রগতি লক্ষ্য করছি। পাশাপাশি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গৃহীত নীতির কারণে ইসরাইল এবং আমেরিকার মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা অনেক বেড়েছে।”

নেতানিয়াহু বলেন, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সই হওয়া এই চুক্তির কারণে মধ্যপ্রাচ্যে শিক্ষাখাতে, বাণিজ্যে এবং বৈজ্ঞানিক গবেষণায় অংশগ্রহণ অনেক বাড়বে। এটি ইসরাইলের জন্য অনেক বড় বিজয়।

spot_img
spot_img

সর্বশেষ

spot_img