আজারী সেনাদের বিরুদ্ধে যুদ্ধে যেতে চাইছে না আর্মেনিয় সেনারা!

সম্প্রতি নাগর্নো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার যুদ্ধে আজেরি সেনাবাহিনীর প্রবল আক্রমণের মুখে টিকে থাকতে পারছে না আর্মেনীয় বাহিনী। তাই দেশটির ইয়েরেভেনের ৫৪৩তম রেজিমেন্টের সেনাসদস্যরা যুদ্ধে যেতে চাইছে না।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আজভিশন।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, আর্মেনীয় সেনাবাহিনীর রিজার্ভ ইউনিটের ৫৪৩তম রেজিমেন্টের সেনাসদস্যরা নাগোরনো-কারাবাখে যুদ্ধে যেতে অস্বীকৃতি জানিয়েছে। তবে আর্মেনিয়ার কর্তৃপক্ষ গ্রামবাসীদের সংঘাতে জড়িয়েছে। কিছু গ্রামবাসী যুদ্ধে যেতে অস্বীকৃতি জানিয়েছেন। তারা তাদের সন্তানদের যুদ্ধ থেকে প্রতিরোধের জন্য যুদ্ধরত অঞ্চলের সড়কগুলোর সঙ্গে যাতায়াত ব্যবস্থা বন্ধ করে দিয়েছেন।

এছাড়া, হাদরুতের উত্তরে আঘদারার ৫তম ডেস্ট্রোয়ার রেজিমেন্টের প্রতিরক্ষা অঞ্চলে সেনাসদস্যদের অস্ত্র রেখে এবং পিছুহটতে তাদের আত্মীয়স্বজন ও পরিচিতজনরা আহ্বান জানিয়েছেন। ইতিমধ্যেই আর্মেনীয় ওই ইউনিট তাদের খাদ্য, জ্বালানী ও গোলাবারুদ স্বল্পতার কথা জানিয়েছে।

নাগর্নো-কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি অবৈধভাবে আর্মেনীয়রা ১৯৯০’র দশক থেকে দখল করে আছে। ওই দশকেই আর্মেনিয়া ও আজারবাইজানের সঙ্গে যুদ্ধে ৩০ হাজারের বেশি মানুষ নিহত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *