নিখোঁজ উত্তর কোরিয় রাষ্ট্রদূতের খোঁজ মিলল দক্ষিণ কোরিয়ায়

দুই বছর আগে ইতালি থেকে নিখোঁজ উত্তর কোরিয়ার শীর্ষ কূটনীতিকের অবশেষে খোঁজ মিলেছে। তিনি এখন দক্ষিণ কোরিয়ায় স্ত্রীসহ বসবাস করছেন। এ তথ্য জানিয়েছেন দক্ষিণের দু’জন আইনপ্রণেতা। খবর বিবিসির।

২০১৮ সালে নিখোঁজ ইতালিতে নিযুক্ত উত্তর কোরিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জো সং-গিল ২০১৯ সালের জুলাই থেকে দক্ষিণ কোরিয়ায় বাস করছেন বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার সংসদের গোয়েন্দা কমিটির প্রধান।

খবরটি নিশ্চিত হলে জো সং-গিল হবেন ১৯৯৭ সালের পর সবচেয়ে হাই প্রোফাইল দলত্যাগী ব্যক্তি। তবে তার কমবয়সী মেয়েকে নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে, কেননা সে উত্তর কোরিয়ার ফিরে গেছে বলে জানা যাচ্ছে।

ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে, তার বাবা-মা নিখোঁজ হওয়ার পর তার নিজের অনুরোধেই ২০১৯ সালের ফেব্রুয়ারিতে তাকে উত্তর কোরিয়ায় ফেরত পাঠানো হয়েছিল।

২০১৮ সালের নভেম্বরে কাউকে কিছু না জানিয়ে স্ত্রীসহ দূতাবাস থেকে বের হওয়ার পর থেকে জো নিখোঁজ। ওই মাসেই ইতালিতে উত্তর কোরিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হিসেবে তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

ওই সময় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী উত্তর কোরিয়া সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ছেলে ও জামাতা জো সং-গিল পশ্চিমা সরকারগুলোর কাছে নিজের সুরক্ষার কথা বলে রাজনৈতিক আশ্রয়ও চেয়েছিলেন।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার বিরোধীদলীয় এক আইনপ্রণেতা ফেসবুকে জানান, সুরক্ষিতভাবে স্ত্রীসহ দক্ষিণ কোরিয়ায় বাস করছেন জো। বৃহস্পতিবার গোয়েন্দা কমিটির প্রধান জিও হায়ে চিওল বিষয়টি নিশ্চিত করেন।

জিও বলেন, ‘২০১৯ সালের জুলাইয়ে স্বেচ্ছায় দক্ষিণ কোরিয়ায় আসেন সাবেক রাষ্ট্রদূত জো। তিনি বারবার দক্ষিণ কোরিয়ার আসতে তার ইচ্ছা প্রকাশ করেছিলেন।’ তবে দেশটির গোয়েন্দা সংস্থা এখনও বিষয়টি নিশ্চিত করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *