২৫ ডিসেম্বরের আগেই আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিচ্ছে আমেরিকা

আফগানিস্তানে দীর্ঘ ১৯ বছরের যুদ্ধের ইতি টানার প্রক্রিয়া আরও দ্রুততর করতে বড়দিনের আগে দেশটি থেকে সব মার্কিন সেনাকে সরিয়ে আনতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ বিষয়ে এক টুইটবার্তায় ট্রাম্প লিখেছেন- ‘বড়দিনের মধ্যে আফগানিস্তানে স্বল্পসংখ্যায় অবশিষ্ট আমাদের বীরপুরুষ ও নারী (সেনাদের) ফিরিয়ে আনা উচিত আমাদের।’

চলতি বছরের ফেব্রুয়ারিতে কাতারে অনুষ্ঠিত বৈঠকে তালেবানদের সঙ্গে যুক্তরাষ্ট্রের মতৈক্য হয় যে, তারা ২০২১ সালের মধ্যে সব সৈন্য প্রত্যাহার করবে। এতে শর্তে যে, কোনো উগ্রবাদী গোষ্ঠী আফগানিস্তানের ভূমি ব্যবহার করবে না।

এরপর থেকে দোহায় আফগান সরকারের সঙ্গে আলোচনার দ্বার উন্মুক্ত করে তালেবান।

শান্তি আলোচনার পথ সুগম করতে সম্প্রতি সব তালেবান বন্দিদের ছেড়ে দেয় আফগানিস্তান সরকার। ১৯ বছরের যুদ্ধে ইতি টেনে আফগানিস্তানে শাস্তি ফেরাতে আবার দোহায় উভয়পক্ষের মধ্যে আলোচনা শুরু হয়েছে।

এর মধ্যে আফগানিস্তান থেকে নিজেদের সব সৈন্য প্রত্যাহারের ইঙ্গিত দিলেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগ মাস আগে এই ইঙ্গিত দিলেন মার্কিন প্রেসিডেন্ট। অনেকের ধারণা, এর মাধ্যমে ট্রাম্প দেখাতে চাচ্ছেন নির্বাচনের আগে ‘সীমাহীন’ এই যুদ্ধের শেষ টানতে ভালো একটি সিদ্ধান্ত নিয়েছেন।

বর্তমানে আফগানিস্তানে প্রায় সাড়ে ৮ হাজারের মতো সেনা মোতায়েন আছে যুক্তরাষ্ট্রের। তবে এসব সেনাদের ওপর হামলা না করার চুক্তি করেছে তালেবানরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *