রবিবার, মার্চ ৭, ২০২১

তুরস্কের সাহা ডিফেন্স অ্যাণ্ড অ্যারোস্পেস ভার্চুয়াল প্রদর্শনীতে অংশ নিচ্ছে বাংলাদেশ

insaf24-dotnet-sunday-07march-2021-14

insaf24-dotnet-sunday-07march-2021-13

insaf24-dotnet-sunday-07march-2021-12

insaf24-dotnet-sunday-07march-2021-11

কোভিড-১৯ মহামারী সারা বিশ্বে বাণিজ্য প্রদর্শনীর চেহারা বদলে দিয়েছে। এই প্রেক্ষিতে তুরস্কে নতুন প্রতিরক্ষা ও অ্যারোস্পেস প্রদর্শনী সাহা এক্সপো ২০২০ অনুষ্ঠিত হতে যাচ্ছে, যেটা ভার্চুয়াল প্রদর্শনীর ক্ষেত্রে আগামীর পথ দেখাবে।

সাহা এক্সপো ভার্চুয়াল প্রদর্শনীর আয়োজন করছে সাহা ইস্তান্বুল ডিফেন্স অ্যান্ড অ্যারোস্পেস ক্লাস্টার। ৯ থেকে ১৩ নভেম্বর অনলাইনে এটা অনুষ্ঠিত হবে এবং তিন শতাধিক প্রদর্শনকারী এতে অংশ নেবে। তুরস্ক ও সারা বিশ্বের প্রতিরক্ষা খাতের কয়েক হাজার পেশাদার এতে অংশ নিবেন।

অংশগ্রহণকারী প্রদর্শনীতে তাদের নতুন পণ্য, সিস্টেম ও ডিজাইন তুলে ধরতে পারবে এবং ভিডিও কনফারেন্সে আন্তর্জাতিক সমন্বয়ের মাধ্যমে পণ্য বেচাকেনার প্রতিশ্রুতিও দিতে পারবে। ভার্চুয়াল প্রদর্শনী দেখার জন্য উন্মুক্ত থাকবে এবং বি২বি / বি২জি বৈঠকে প্রদর্শনকারীরা ও প্রতিনিধিরা অংশ নিবেন।

সাহা এক্সপো ভার্চুয়াল প্রদর্শনীতে উত্তর ও দক্ষিণ আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর ও কন্টিনেন্ট আফ্রিকা, রাশিয়া, ইউক্রেন, পাকিস্তান, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, বাংলাদেশ এবং আরও অনেক দেশের কোম্পানি ও সরকারের প্রতিনিধিরা বি২বি / বি২জি বৈঠকে অংশ নিবেন। আয়োজকদের দেওয়া বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

ভার্চুয়াল এই প্রদর্শনীতে ভিজিটররা কয়েকশ প্রতিরক্ষা কোম্পানির পণ্য ও সিস্টেম দেখার সুযোগ পাবেন। এদের মধ্যে একেআইএনসিআই আনম্যান্ড কমব্যাট ভেহিকল (ইউসিএভি), টি১২৯ এটাক হেলিকপ্টার, আলতাই মেইন ব্যাটল ট্যাঙ্ক, বায়রাকতার টিবি২ ইউএভি এবং মিসাইল সিস্টেম দেখতে পারবেন, এবং এগুলোর ব্যাপারে বিস্তারিত তথ্য পাবেন।

পিসি ওয়েব ব্রাউজার, মোবাইল ব্রাউজার বা সাহা এক্সপো মোবাইল অ্যাপ্লিকেশানের মাধ্যমে সাহা এক্সপো ভার্চুয়াল এক্সিবিশান দেখা যাবে। এতে লগইন করার জন্য অনুমতিপ্রাপ্তরা বিশ্বের যে কোন জায়গা থেকে লগইন করতে পারবেন। সিস্টেমে তিনটি ভিন্ন ক্যাটেগরির অংশগ্রহণকারী থাকবে – এক্সিবিটর, ডেলিগেশান আর ভিজিটর।

তুরস্ক ও বিশ্বের প্রতিরক্ষা শিল্পের পেশাদার ব্যক্তিরা ভার্চুয়াল প্রদর্শনী দেখবেন। প্রদর্শনীতে যে সব কাজ করা যাবে:

বিভিন্ন কোম্পানির থ্রি-ডি মডেলগুলো পরীক্ষা করা যাবে যেগুলোর সাথে ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তি রয়েছে,
বিভিন্ন কোম্পানি ও পণ্যের ভিডিও প্রেজেন্টেশান দেখা যাবে,
পণ্যের ক্যাটালগ ডাউনলোড করা যাবে,

কোম্পানির সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথে লাইভ ভিডিও কনফারেন্স করা যাবে।
নিবন্ধিত ডেলিগেশান সদস্যরা অংশগ্রহণকারী কোম্পানিগুলোর সাথে ভিডিও বৈঠকের জন্য অনুরোধ করতে পারবেন এবং সফটওয়্যারের মাধ্যমে তারা পরস্পরের সম্মতিতে বৈঠকের সময় নির্ধারণ করবেন।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর ও ডিফেন্স ওয়ার্ল্ড