‘কাবুলের ভবিষ্যত সরকার যেন ভারতকে পাকিস্তান বিরোধী অভিযান চালাতে না দেয়’

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আফগানিস্তানের ভবিষ্যত সরকার যেন সেদেশ থেকে ভারতকে পাকিস্তান-বিরোধী হামলা চালানোর অনুমতি না দেয়।

শনিবার (৩১ অক্টোবর) এশপিগেল ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে কাবুলের প্রতি এ আহ্বান জানান তিনি।

ইমরান খান বলেন, তিনি সম্প্রতি আফগানিস্তানের হেজবে ইসলামি দলের নেতা গুলবুদ্দিন হেকমতিয়ার ও জাতীয় শান্তি বিষয়ক উচ্চ পরিষদের প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেছেন।

এসব সাক্ষাতে তিনি আফগান নেতাদের বলেছেন, “আফগানিস্তানে আমাদের বিশেষ কোনো স্বার্থ নেই। আমরা শুধু চাই কাবুলের ভবিষ্যত সরকার যেন ভারতকে পাকিস্তান বিরোধী অভিযান চালানোর ক্ষেত্রে আফগানিস্তানের ভূমি ব্যবহার করতে না দেয়।” গত দুই দশকে আফগান সরকারের অন্যতম ঘনিষ্ঠ পৃষ্ঠপোষক হিসেবে কাজ করেছে ভারত।

কাশ্মীর নিয়ে নয়াদিল্লির সঙ্গে ইসলামাবাদের মতবিরোধ থাকায় আফগানিস্তানে ভারতের উপস্থিতিকে নিজের জাতীয় নিরাপত্তার জন্য বিপজ্জনক মনে করে পাকিস্তান। যদিও কাবুল সব সময় বলে এসেছে, ভারত আফগানিস্তান থেকে পাকিস্তান বিরোধী কোনো তৎপরতা চালাচ্ছে না।

সম্প্রতি রাশিয়াবিরোধী আফগান জিহাদের অন্যতম নেতা গুলবুদ্দিন হেকমতিয়ার পাকিস্তান সফরে গেলে তাকে ‘আফগানিস্তানের সাবেক প্রধানমন্ত্রী’ হিসেবে রাষ্ট্রীয় সংবর্ধনা দেওয়া হয়। তিনি পাক প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন এবং ইসলামাবাদে পাকিস্তানের পুলিশ একাডেমিতে ভাষণ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *