বৃহস্পতিবার, মে ২৬, ২০২২

প্রখ্যাত মুসলিম ইতিহাসবিদ গোলাম আহমদ মোর্তজা ইন্তেকাল করেছেন

প্রখ্যাত মুসলিম ইতিহাসবিদ, শিক্ষাবিদ ও ইসলামী চিন্তাবিদ গোলাম আহমদ মোর্তজা ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

গতকাল বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ভোর ৩.৩০ মিনিটে কলকাতার তালতলার জিডি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

গোলাম আহমদ মোর্তজা ১৯৩৮ সালে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার মেমারি গ্রামে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি ছয় পুত্র ও এক মেয়সহ দেশ ও দেশের বাইরে অসংখ্য ভক্ত অনুরাগী রেখে গেছেন।

পশ্চিমবঙ্গের বাইরে বাংলাদেশেও সমানভাবে সমাদৃত ছিলেন প্রখ্যাত মুসলিম এ ইতিহাসবিদ।

ইতিহাসের অনেক অজানা অধ্যায় তিনি তুলে ধরে সারা পৃথবীর লোকদের শ্রদ্ধার পাত্রে পরিণত হন। তার লেখা গ্রন্থগুলোর মধ্যে চেপে রাখা ইতিহাস, বাজেয়াপ্ত ইতিহাস, ইতিহাসের ইতিহাস, এ এক অন্য ইতিহাস, পুস্তক সম্রাট, রক্তাক্ত ডায়েরি, বর্জ্র কলম, ইতিহাসের এক বিস্ময়কর অধ্যায়, এ সত্য গোপন কেন? ইত্যাদি ব্যাপকভাবে পঠিত। এছাড়া পবিত্র কুরআনুল কারীমের অনুবাদও করেন তিনি। একজন চিন্তাশীল লেখক, সুবক্তা, শিক্ষাবিদ হওয়ার পাশাপাশি গোলাম আহমদ মোর্তজা একজন দক্ষ সমাজসেবকও ছিলেন।

বর্ধমানের মেমারি জামিয়া মাদরাসা ও মামুন ন্যাশনাল স্কুলসহ একাধিক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। বাস্তবধর্মী শিক্ষা ব্যবস্থার কথা চিন্তা করে তিনি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করেন। ​

প্রখ্যাত এ মুসলিম ইতিহাসবিদ এর ইন্তেকালে শোকের ছায়া নেমে আসে ভারত,বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থান করা তার ভক্তকূলের মাঝে।

মহান রব্বুল আলামীন মুসলিম উম্মাহর ইতিহাস উদ্ধারে তার আজীবনের ত্যাগকে কবুল করুন। তাঁকে জান্নাতের উঁচু মাকাম দান করুন। আমীন।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img