বুধবার, মে ২৫, ২০২২

পৃথিবীতে যত ‘উগ্রবাদ’ আছে তার বেশিরভাগ সৃষ্টি হয়েছে কওমী মাদরাসা থেকে: কাদের মির্জা

পৃথিবীতে যত ‘উগ্রবাদ’ আছে তার মধ্যে বেশিরভাগ কওমী মাদরাসা থেকে সৃষ্টি হয়েছে বলে দাবি করেছেন নোয়াখালীর কোম্পানীগঞ্জ বসুরহাট পৌরসভার মেয়র ও সেতুমন্ত্রীর ছোট ভাই আবদুল কাদের মির্জা।

তার বক্তব্য, আমরা জামায়াতকে দোষ দেই। দেশে ‘উগ্রবাদ’ তৈরির জন্য কওমী মাদরাসাগুলো দায়ী। পৃথিবীতে যত ‘উগ্রবাদ’ আছে, ম্যাক্সিমাম কাওমী মাদরাসা থেকে বের হয়েছে।

রোববার (১১ এপ্রিল) সন্ধ্যা ৭টার দিকে নিজের ফেসবুক একাউন্ট থেকে লাইভে এসে তিনি এই দাবি করেন।

ক্যাডেট মাদরাসার সমালোচনা করে কাদের মির্জা বলেন, এখন আবার চালু হয়েছে এলাকায় এলাকায় ক্যাডেট মাদরাসা বানায়, যেগুলোর কোনোভিত্তি নেই।

তার মতে, এ মাদরাসাগুলো বেকার সৃষ্টির কারখানা।

তিনি বলেন, আমার এলাকার পাড়ায় পাড়ায় একটি-দু’টি করে ক্যাডেট মাদরাসা, মহিলা ক্যাডেট মাদরাসা। প্রতিটি ক্যাডেট মাদরাসায় ইসলামের কথা বলে, বেহেস্তের টিকেটের কথা বলে বাচ্চাদেরকে নিয়ে যাচ্ছে। যেখানে তারা বেকার সৃষ্টি করছে। এ ক্যাডেট মাদরাসাগুলোর কাজ কী? এই ক্যাডেট মাদরাসার ছাত্ররা তাদের শিক্ষা জীবন শেষ করে কী করবে? জামায়াতে ইসলাম করবে, ইসলামী ছাত্রশিবির করবে না কি হেফাজত করবে? তাদের জন্য অন্য কোনো পথ আছে?

বিভিন্ন কারণে দেশব্যাপী আলোচিত বসুরহাটের মেয়র বলেন, আমি বলব, আপনারা মসজিদ প্রতিষ্ঠা করেন, মক্তব প্রতিষ্ঠা করেন। কিন্তু এ বেকার সৃষ্টির কারখানা, রাজাকার সৃষ্টির কারখানা- এ ক্যাডেট মাদরাসাগুলো সৃষ্টি থেকে বিরত থাকেন।

আওয়ামী লীগের এই নেতা প্রশ্ন রেখে বলেন, অনেকে খুশি কারার জন্য মসজিদ বানায়। যাকাতের টাকা দিয়ে মসজিদ বানানো এটা কি ইসলাম সম্মত? ইসলাম কি বলছে যাকাতের টাকা দিয়ে মসজিদ বানানোর জন্য, মাদরাসা বানানোর জন্য? এটা অন্যভাবে আপানারা তৈরি করতে পারেন। কিন্তু যাকাতের টাকায় নয়।

হত্যা মামলার আসামি ও আওয়ামী লীগ থেকে সম্প্রতি পদত্যাগী আবদুল কাদের মির্জা বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পথ রচনা করেছে জাসদ আর হত্যা করেছে বঙ্গবন্ধুর কাছের লোক খন্দকার মোস্তাক। জননেত্রী শেখ হাসিনাকে হত্যার পথ রচনা করবে হেফাজত। হত্যা করবে ওনার আশপাশের যারা চাটুকার আছে, এরাই শেখ হাসিনাকে হত্যা করবে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img