বৃহস্পতিবার, মে ১৯, ২০২২

পশ্চিমবঙ্গে বিজেপির নির্বাচনী প্রচারণায় বাংলাদেশ ও ইসলাম বিদ্বেষ স্পষ্ট

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচনী প্রচার-প্রচারণা বেশ তুমুলে। সাংস্কৃতিক অঙ্গন ভারতীয় নির্বাচনের প্রচারণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তবে রাজনৈতিক প্রচারণায় এবার এই সাংস্কৃতিক প্রচারণাকে ইসলামের বিরুদ্ধে বিদ্বেষ পোষণ করতে দেখা গেছে পশ্চিমবঙ্গের বিরোধী দল বিজেপির কর্মকাণ্ডে। তাদের প্রচারিত ভিডিওতে আরবদের ‘সন্ত্রাসবাদী’ হিসেবে দেখাতেও অপচেষ্টা চালানো হয়েছে।

এছাড়াও বাংলাদেশে সাম্প্রদায়িক হামলার কথিত দৃশ্য উপস্থাপন করা হয় বিজেপির ওই ভিডিওতে। তারা বাংলাদেশের ইসলামপন্থীদের ‘জঙ্গীবাদের’ সাথে তুলনা করে ভোটারদের মাঝে খোদ ইসলামবিরোধী মনোভাব তৈরির অপচেষ্টা চালায়।

হিন্দুত্ববাদী বিজেপির মিউজিক ভিডিওতে মুখ মিলিয়েছেন দলটির সাংসদ ও গায়ক বাবুল সুপ্রিয়, প্রার্থী অভিনেতা রুদ্রনীলও।

অনেকের মনে করছেন, এই মিউজিক ভিডিওর মধ্য দিয়ে বিজেপির রাজনৈতিক চিন্তা-চেতনা ও উদ্দেশ্য খোলাসা হয়েছে। সমগ্র ভারতকে হিন্দুত্ববাদের নকশায় সাজাতে চায় বিজেপি।

ভারতের পশ্চিমবঙ্গের নির্বাচনী প্রচারণা হলেও বিজেপি বাংলাদেশের ইসলামপন্থীদেরকে ‘জঙ্গীদের’ সাথে তুলনা করার হীন চেষ্টা চালায়।

এবিষয়ে বিজেপির একটি বক্তব্য তুলে ধরছে বিবিসি। সেখানে বিজেপি বলছে, তারা সাতচল্লিশের দেশভাগ থেকে শুরু করে ইসলামী ‘জঙ্গিদের’ কার্যকলাপ মনে করিয়ে দিতে চেয়েছে পশ্চিমবঙ্গের ভোটারদের। এর জন্য বাংলাদেশের কয়েকটি ঘটনার প্রসঙ্গ আনা হয়েছে।

এদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস মনে করছে, ভিডিওটি সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর দুরভিসন্ধি, উসকানি এবং নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন। দলটি নির্বাচন কমিশনে লিখিত প্রতিবাদও জানিয়েছে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img