বুধবার, জানুয়ারি ১৯, ২০২২

পাকিস্তানকে অস্থিতিশীল করার ভারতীয় অপচেষ্টায় শীর্ষ সামরিক নেতাদের উদ্বেগ

পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে সামরিক বাহিনীর সদরদপ্তরে সেনাবাহিনী প্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার সভাপতিত্বে কর্পস কমান্ডার কনফারেন্স (সিসিসি) অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে পাকিস্তানের সার্বিক নিরাপত্তা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা ও ভারতের রাষ্ট্রীয় মদদে পরিচালিত সন্ত্রাসবাদ নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশান্স (আইএসপিআর) এক বিবৃতিতে জানিয়েছে বৈঠকে ভূ-কৌশলগত, আঞ্চলিক ও জাতীয় নিরাপত্তা পরিবেশ নিয়ে আলোচনা হয়েছে।

কমান্ডাররা অভ্যন্তরীণ নিরাপত্তা, সীমান্ত পরিস্থিতি, লাইন অব কন্ট্রোলের ঘটনাপ্রবাহ, এবং ভারত দখলকৃত কাশ্মীরে ভারতীয় সেনাদের নৃশংসতা নিয়েও আলোচনা হয়েছে।

“এই ফোরামে একই সাথে আফগান শান্তি প্রক্রিয়ার ইতিবাচক অগ্রগতি নিয়েও পর্যালোচনা করা হয়েছে” বলে আইএসপিআর জানিয়েছে।

সামরিক নেতৃবৃন্দ পাকিস্তানকে অস্থিতিশীল করার জন্য ভারতের রাষ্ট্রীয় মদদপুষ্ট সন্ত্রাসের সুস্পষ্ট প্রমাণাদির ভিত্তিতে উদ্বেগ জানিয়েছেন। ফোরামে জোর দিয়ে বলা হয়েছে, “সিপিইসিতে বিঘ্ন ঘটানোর জন্য, সন্ত্রাসী সংগঠনগুলোকে অর্থ ও প্রশিক্ষণ সহায়তা দেওয়ার ক্ষেত্রে, বিশেষ করে আজাদ কাশ্মীর, জি-বি এবং বালুচিস্তানে ভারত যে অপতৎপরতা চালাচ্ছে, সেটা এ অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক ক্ষতিকর”।

ভারতীয় সেনারা সীমান্তে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে যে পরিকল্পিত হামলা চালাচ্ছে, সে হামলা থেকে নাগরিকদের রক্ষার জন্য সম্ভাব্য সব কিছু করার সিদ্ধান্ত নেন শীর্ষ সেনা কর্মকর্তারা।

আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, এই ফোরাম মাতৃভূমিকে রক্ষার এবং যে কোন হুমকি মোকাবেলার ক্ষেত্রে জোরালো মনোবল ও দৃঢ় সিদ্ধান্তের কথা জানিয়েছে।

তারা কোভিড-১৯ পরিস্থিতি নিয়েও বিনিময় করেছেন এবং দ্বিতীয় ওয়েভের সংক্রমণ ঠেকানোর সম্ভাব্য পদক্ষেপগুলো নিয়ে আলোচনা করেছেন।

আইএসপিআর বলেছে, জেনারেল কমর বিশেষভাবে কমান্ডারদের বলেছেন যাতে তারা জাতীয় প্রচেষ্টাকে সমর্থন দেওয়ার জন্য সবকিছু করেন। সেনাপ্রধান বলেন, “পাকিস্তানী সেনাবাহিনী রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং জাতির সমর্থন নিয়ে সব ধরণের অভ্যন্তরীণ ও বহিরাগত চ্যালেঞ্জ মোকাবেলার জন্য পুরোপুরি প্রস্তুত। আমাদের কাজ হলো পাকিস্তানের স্থিতিশীলতা ও জনগণের সমৃদ্ধির জন্য এই প্রস্তাবগুলোকে বাস্তবে রূপ দেওয়া”।

সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img