বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

ফিলিস্তিন নির্বাচন আয়োজনের সময় নির্ধারণের আহবান জাতিসংঘের

গণতান্ত্রিক উপায়ে অবাধ, সুষ্ঠ, শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য নির্বাচন নিশ্চিত করতে প্যালেস্টিনিয়ান অথোরিটি ও ইহুদিবাদী অবৈধ রাষ্ট্র ইসরাইলকে পুনরায় পৌর ও আইনসভার পাশাপাশি রাষ্ট্রপতি নির্বাচনের সময় নির্ধারণের আহবান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার সংস্থার বিশেষজ্ঞরা।

সোমবার (২৬ জুলাই) ওই মানবাধিকার বিশেষজ্ঞগণ পুনরায় নতুন করে নির্বাচনের সময় নির্ধারণের আহবান জানান বলে খবর আনাদোলুর।

গত মে ও চলতি জুলাইয়ে যথাক্রমে সংসদীয় ও রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও পূর্ব জেরুসালেমে ফিলিস্তিনিদের সুষ্ঠভাবে ভোট দিতে না পারার আশঙ্কায় প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস গত ২৯ এপ্রিল তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দিয়েছিলেন।

নিয়মতান্ত্রিক অনুষ্ঠিত হয়ে আসা নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে যাওয়ায় গতকাল জাতিসংঘের মানবাধিকার সংস্থার ওই বিশেষজ্ঞণ নিজেদের উদ্বেগ প্রকাশ করেন।

জাতিসংঘের মানবাধিকার সংস্থার পক্ষ থেকে নিয়োজিত ওই বিশেষজ্ঞরা হলেন, ফিলিস্তিন মানবাধিকার বিষয়ক বিশেষ কর্মকর্তা মাইকেল লিংক, স্বাধীন মতপ্রকাশের অধিকার বিষয়ক কর্মকর্তা ইরিনা খান ও শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা বিষয়ক কর্মকর্তা ক্লিমেন্ট ন্যালেটসোসি ভোল।

তারা বলেন, ফিলিস্তিন নির্বাচনটি গণতান্ত্রিক প্রক্রিয়ার নবায়ন, দীর্ঘমেয়াদী অভ্যন্তরীণ রাজনৈতিক বিভাজনগুলোর মোকাবেলা, রাষ্ট্রের জবাবদিহিতাকারী প্রতিষ্ঠানগুলোর শক্তিশালীকরণ এবং ফিলিস্তিনি জনগণের স্বতন্ত্র ও মৌলিক জাতীয় অধিকার অর্জনে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করার ক্ষেত্রে একটি দারুণ সুযোগ।

তারা বলেন, পূর্ব জেরুসালেমের ফিলিস্তিনি জনগণকে পরিপূর্ণভাবে গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশগ্রহণের অনুমতি দানের বিষয়টি সুস্পষ্ট ভাবে ঘোষণার জন্য আমরা ইসরাইলকে আহবান জানাচ্ছি।

পূর্ব জেরুসালেমের দখলদার শক্তি হিসেবে ইসরাইলের উচিত ফিলিস্তিনিদের দৈনন্দিন জীবন ও অধিকারের ব্যাপারে সামান্য হলেও সমন্বয় সাধন করার চেষ্টা করা।

পরিশেষে নির্বাচনে আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দিতে গিয়ে ওই বিশেষজ্ঞরা বলেন, প্রযুক্তিগত, দূরনিয়ন্ত্রিত ও ইলেক্ট্রিকাল ভোটিংয়ের সুবিধা দেওয়া হলে তার অর্থ হবে গণতান্ত্রিক প্রক্রিয়ায় অবাধে অংশগ্রহণ নিশ্চিত করণার্থের বিভিন্ন পথ অবমুক্ত করা।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img