মঙ্গলবার, জানুয়ারি ২৫, ২০২২

বিস্ফোরণে কেঁপে উঠল সৌদি আরবের রাজধানী

হঠাৎ ব্যাপক বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠল সৌদি আরবের রাজধানী রিয়াদ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার (২৬ জানুয়ারি) স্থানীয় সময় বেলা ১টার দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। ফলে সেখানকার স্থানীয়দের জানালার কাচ ভেঙে পড়ে। কোনও কোনও বাসিন্দা সামাজিক যোগাযোগমাধ্যমে দুটি বিস্ফোরণের শব্দ শোনার কথা জানিয়েছেন। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। খবর আলজাজিরার।

ইয়েমেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রায়ই প্রতিবেশী দেশটির দিক থেকে আসা বিভিন্ন ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা মোকাবেলা করে আসছে সৌদি আরব।

ইয়েমেনের ইরানের শিয়া সমর্থিত হুতি বিদ্রোহীরা এসব হামলা চালায় বলে দাবি করে রিয়াদ। গত শনিবারও একটি ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করার দাবি করে সৌদি আরব।

ইয়েমেন সরকারের পক্ষ নিয়ে যুদ্ধে জড়ানো সৌদি নেতৃত্বাধীন জোটের পক্ষ থেকে বলা হয়, রিয়াদের দিকে আসতে থাকা একটি রকেট প্রতিহত করা হয়েছে।

তবে শিয়া হুতি বিদ্রোহীদের দাবি, এর সঙ্গে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই। রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দর জানায় শনিবারের ঘটনার পর কয়েকটি ফ্লাইট বিলম্বিত হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী সানা দখলে নেয় দেশটির ইরান সমর্থিত শিয়াপন্থী হুতি বিদ্রোহীরা। সৌদি আরবের রাজধানী রিয়াদে আশ্রয় নিতে বাধ্য হন ক্ষমতাচ্যুত হাদি।

হুতি ক্ষমতা দখলের পর থেকেই হাদির অনুগত সেনাবাহিনীর একাংশ তাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামের সামরিক সংঘাত শুরু করে সৌদি-আমিরাতের সামরিক জোট।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img