বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

আফগানিস্তানের নতুন সেনাপ্রধান হলেন মাওলানা ক্বারী ফাসিহ উদ্দিন

আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করেছে তালেবান। এ সরকারের অধীনে আফগানিস্তানের নতুন সেনাপ্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন মাওলানা ক্বারী ফাসিহ উদ্দিন। তিনি দেশটির আর্মি চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) কাবুলে এক সংবাদ সম্মেলনে আফগানিস্তানের সরকার ঘোষণাকালে এ তথ্য জানান তালেবানের প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

জানা যায়, পাঞ্জশির অভিযানে মাওলানা ক্বারী ফাসিউদ্দিন নেতৃত্ব দিয়েছেন। তিনি দীর্ঘ দিন ধরে তালেবানের সামরিক কমিশনের ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তার নেতৃত্বে পাঞ্জশির ছাড়াও তালেবান বিভিন্ন অভিযানে সাফল্য পেয়েছে।

দিল্লি-ভিত্তিক একটি থিংক ট্যাংক, অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের মতে, তালেবানকে দ্রুত ক্ষমতায় আনতে যে ২২জন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন বলে তাদের গবেষণায় এসেছে তার মধ্যে মাওলান ক্বারী ফাসিহ উদ্দিনও অন্যতম।

উল্লেখ্য, মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) কাবুলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের ঘোষণা দিয়েছে তালেবান। এ সরকারের প্রধানমন্ত্রী করা হয়েছে তালেবানের অন্যতম প্রতিষ্ঠাতা মোল্লা মুহাম্মাদ হাসান আখুন্দকে। তিনি তালেবানের ক্ষমতাশালী সিদ্ধান্ত দানকারী কাঠামো রাহবারি শুরার দীর্ঘ ২০ বছর ধরে প্রধান হিসেবে দায়িত্বরত পালন করছেন। সামরিক তৎপরতার বদলে তিনি ধর্মীয় নেতা হিসেবেই অধিক পরিচিত। এছাড়াও তালেবানের প্রথম সরকারের আমলে প্রথমে পররাষ্ট্রমন্ত্রী ও পরে উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

আফগান সরকারের প্রথম সহকারী প্রধানমন্ত্রী হিসেবে মোল্লা আব্দুল গনী বেরাদর ও দ্বিতীয় সহকারী প্রধানমন্ত্রী হিসেবে মাওলানা আব্দুস সালাম হানাফীকে মনোনীত করেছে তালেবান। সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন মোল্লা সিরাজুদ্দিন হক্কানী। পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী করা হয়েছে তালেবানের প্রতিষ্ঠাতা প্রধান বা সাবেক আমীরুল মুমিনীন মোল্লা ওমরের ছেলে মোল্লা মুহাম্মাদ ইয়াকুব মুজাহিদকে।

এছাড়াও আফগান সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে মন্ত্রী নিয়োগ করা হয়েছে। এর মধ্যে পররাষ্ট্রমন্ত্রী আমীর খান মুত্তাকী, অর্থমন্ত্রী মোল্লা হেদায়েতুল্লাহ বদরী, তথ্য প্রতিমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ, আইনমন্ত্রী মৌলভী আব্দুল হাকিম শরয়ী, সাংস্কৃতিক ও তথ্য মন্ত্রী মোল্লা খাইরুল্লাহ খাইরখাওয়া, অর্থনীতি বিষয়ক মন্ত্রী ক্বারী দ্বীন মুহাম্মদ হানিফ ও উপজাতি এবং সীমান্ত বিষয়ক মন্ত্রী নুরুল্লাহ নুরীকে নিয়োগ করা হয়েছে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img