শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

ভারতে চলতি মাসেই হানা দিতে পারে পঙ্গপাল; জারি করা হয়েছে সতর্কতা

করোনা মহামারিতে বিপর্যস্ত ভারত। সেইসঙ্গে যুক্ত হয়েছে ব্ল্যাক, হোয়াইট ও ইয়োলো ফাঙ্গাসের সংক্রমণ। এর মধ্যে যোগ হয়েছে নতুন আতঙ্ক। চলতি মাসের শেষের দিকেই দেশটির বিভিন্ন রাজ্যে হানা দিতে পারে পঙ্গপালের ঝাঁক। এমন আশঙ্কায় সরকারের পক্ষ থেকে সতর্কতা জারি করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গত বছর করোনা পরিস্থিতির মাঝেই উত্তর ভারতের একাধিক রাজ্যে হানা দিয়েছিল পঙ্গপাল। ক্ষতি হয়েছিল কয়েক হাজার কোটি টাকার ফসলের। এবারও সেই ঘটনার পুনরাবৃত্তি হতে পারে।
উত্তরপ্রদেশের কৃষি দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি মাসে প্রথম সপ্তাহেই রাজস্থানের জয়সলমীরে পঙ্গপালেন ঝাঁকের সন্ধান পাওয়া যায়। মে-এর শেষে উত্তরপ্রদেশের একাধিক এলাকায় এই ঝাঁক প্রবেশ করবে। চালাতে পারে তাণ্ডব। তাই কৃষকদের আগেভাগেই সতর্ক করা হয়েছে।

আগ্রার কৃষিবিভাগের কর্মকর্তা রাম প্রবেশ বলেন, খাবারের সন্ধানে চলতি মাসের শুরুতেই পাকিস্তান থেকে কয়েক লাখ পঙ্গপাল ভারতে ঢুকে পড়ে। বর্তমানে এরা রাজস্থনের জয়সলমীরে ঘাঁটি গেড়েছে। খুব দ্রুত তা আগ্রায় প্রবেশ করবে। সেখান থেকে অন্যান্য রাজ্যেও ছড়িয়ে পড়তে পারে।

পঙ্গপালেন হানা নিয়ে ইতোমধ্যে চাষিদের সতর্ক করে দিয়েছেন তিনি। এই কর্মকর্তা বলেন, আপাতত মাঠে প্রচুর ফসল নেই। তবে আগ্রায় প্রায় ৩০ হাজার একর জমিতে সবজি চাষ হয়। এই হানা এড়াতে সামান্য পরিমাণ রাসায়নিক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে কৃষকদের।

spot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img