শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

মালিতে সেনা অভ্যুত্থান : প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী আটক

সামরিক অভ্যুত্থান হয়েছে আফ্রিকার দেশ মালিতে। সামরিক বাহিনীর সদস্যরা দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে রাজধানী বামাকোর বাইরে একটি সামরিক ঘাঁটিতে নিয়ে গেছে। সোমবার মন্ত্রিসভার পুনর্গঠনের পর এ ঘটনা ঘটে।

প্রেসিডেন্ট বাহ নদাও প্রধানমন্ত্রী মক্টর ওয়ান ও প্রতিরক্ষামন্ত্রী সুলেমান ডকারকে সোমবার কাতি সামরিক ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়েছে বলে সামরিক বাহিনীর এক শীর্ষ সদস্য জানিয়েছেন। তবে ওই সদস্য নিজের পরিচয় জানাতে অস্বীকৃতি জানিয়েছেন।

প্রধানমন্ত্রী ওয়ান ফোনে এএফপিকে বলেন, গত বছরের অভ্যুত্থানের নেতা অন্তর্বর্তী ভাইস প্রেসিডেন্ট আসিমি গইতা ‘আমাকে নিয়ে গেছেন।’

পশ্চিম আফ্রিকার অস্থিতিশীল এই দেশটিতে মন্ত্রিসভার পরিবর্তনের পর তাদের গ্রেফতার করা হলো। তবে অন্য একটি খবরে বলা হয়, মন্ত্রিসভার এই পরিবর্তনে সামরিক বাহিনীর ভূমিকা ছিল।

উল্লেখ্য, গত আগস্টে নির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম বাউবাকার কেইতাকে পদচ্যুত করার পর এই সরকার ক্ষমতায় আসে।

সোমবার নতুন সরকারের ২৫ জন মন্ত্রীর নাম ঘোষণা করা হয়। সামরিক বাহিনী এ সরকারেও গুরুত্বপূর্ণ পদগুলোতে থেকে যায়। তবে অভ্যুত্থানের দুই নেতাকে তাদের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছিল। তারা হলেন সাবেক প্রতিরক্ষামন্ত্রী সাদিও কামারা ও সাবেক নিরাপত্তা মন্ত্রী কর্নেল মদিবো কোন।

সূত্র : আল জাজিরা

spot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img