ইরানকে রুখতে বিশ্বকে সৌদির আহবান; ক্ষুদ্ধ প্রতিক্রিয়া তেহরানের

ইনসাফ | নাহিয়ান হাসান


আন্তর্জাতিক মহলের কাছে ইরানের বিরুদ্ধে বৈশ্বিকভাবে পদক্ষেপ গ্রহণের জন্য আহবান জানিয়েছে সৌদি আরব। অপরদিকে সৌদিকে সতর্ক করে দিয়ে ইরান বলেছে, ভিত্তিহীন অপবাদ ও বিদ্বেষমূলক কথাবার্তা থেকে সৌদির বিরত থাকা উচিত।

সোমবার (১৬ নভেম্বর) তেহরানের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত বিবৃতিতে ইরানের বিরুদ্ধে সৌদির এই মন্তব্যে জানা যায়।

সৌদির উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের এক বিশেষ বৈঠকে ভাষণ দানকালে বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আস সৌদ সবাইকে ইরানের আঞ্চলিক ও পররাষ্ট্রনীতি,ভিনদেশে তাদের হস্তক্ষেপ, সন্ত্রাসবাদ ও সাম্প্রদায়িকতার আগুন উসকে দেওয়ার মতো জঘন্য বিষয়গুলোর ব্যাপারে বিশেষভাবে সতর্ক করেন।

তাছাড়া, আন্তর্জাতিক মহলকে ইরানের ব্যাপারে সিদ্ধান্তমূলক পদক্ষেপ গ্রহণ করার অনুরোধ জানিয়ে সৌদি বাদশাহ বলেন, ব্যাপক হত্যাযজ্ঞ সাধনকারী মারণাস্ত্রের অধিকারী হওয়া থেকে বিরত রাখতে ও ইরানের ক্ষেপণাস্ত্র উন্নয়ন কর্মসূচী রোধ করা নিশ্চিত করতে হলে কঠোর পদক্ষেপের কোনো বিকল্প নেই।

অপরদিকে একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তেহরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিব জাদেহ বলেন, এ জাতীয় মন্তব্য করা সৌদি বাদশাহর স্বভাবজাত বিষয়। তবে এই ব্যাপারে ইরানে বক্তব্য খুবই স্পষ্ট। সৌদি সরকারের জেনে রাখা উচিত, ইয়েমেনে গণহত্যা চালিয়ে শান্তি প্রতিষ্ঠা করা যায় না। লবিংয়ের জন্য ফিলিস্তিনের সাথে গাদ্দারী এবং মুসলিম বিশ্বের সম্পদ নষ্ট করা যায় না!

জাদেহ আরো বলেন, যতক্ষণ না সৌদি আরব তাদের এসমস্ত পন্থাবলম্বন করা পরিহার করবে ততক্ষণ পর্যন্ত তাদের বিচ্ছিন্নাবস্থার সংকট কাটিয়ে উঠতে পারবে না। এমনকি পার্সিয়ান উপসাগরীয় অঞ্চলেও তাদের একাকীত্ব বহাল থাকবে।

উল্লেখ্য, পারমাণবিক ও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচী উন্নয়নের জন্য ইরানের অব্যাহত প্রচেষ্টা মোকাবেলায় বিশ্বকে একটি সিদ্ধান্তমূলক অবস্থান গ্রহণের আহ্বান জানানোর একদিন পরে ইরান ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানায়।

সূত্র: আল জাজিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *