বুধবার, জানুয়ারি ১৯, ২০২২

দেশে আল জাজিরার সম্প্রচার বন্ধে ছয় অ্যামিকাস কিউরির মতামত চেয়েছে হাইকোর্ট

কাতারভিত্তিক আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল আল জাজিরার সম্প্রচার বাংলাদেশে বন্ধ করা এবং এর ভিডিও সরাতে হাইকোর্ট কোনও আদেশ দিতে পারেন কি না, সে বিষয়ে মতামত জানাতে ছয় জন অ্যামিক্যাস কিউরি (আদালতের বন্ধু) নিয়োগ দিয়েছেন হাইকোর্ট। তারা হলেন, জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী, কামাল উল আলম, আব্দুল মতিন খসরু, ফিদা এম কামাল ও ড. শাহদীন মালিক প্রবীর নিয়োগী।

বুধবার এ বিষয়ে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি করে বিচারপতি মজিবুর রহমান মিঞায় নেতৃত্বাধীন হাইকোর্টের একটি ডিভিশন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত ৮ ফেব্রুয়ারি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা টেলিভিশন নেটওয়ার্কের সম্প্রচার বাংলাদেশে বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়। একইসাথে রিটে সংবাদমাধ্যমটির প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স ম্যান’ প্রতিবেদনটি ইউটিউব, টুইটার, ফেসবুকসহ সব অনলাইন প্লাটফর্ম থেকে অপসারণ করার নির্দেশনা চাওয়া হয়েছে।

এদিকে রিট আবেদনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সচিব, তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় সচিব, বিটিআরসি চেয়ারম্যান, পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এর আগে গত ১ ফেব্রুয়ারি ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স ম্যান’ শিরোনামে আল জাজিরায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সেনাবাহিনীও এই প্রতিবেদনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img