রবিবার, অক্টোবর ১৭, ২০২১

‘সৎ ও যোগ্য নেতৃত্ব প্রতিষ্ঠা করতে ওলামায়ে কেরামকে মূখ্য ভূমিকা পালন করতে হবে’

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সিনিয়র নায়েবে আমীর মুফতী ফয়জুল করীম বলেছেন, দেশের রাজনীতিতে সৎ ও যোগ্য নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হলে ওলামায়ে কেরামকে মূখ্য ভূমিকা পালন করতে হবে। ওলামায়ে কেরাম রাজনীতিতে পিছিয়ে থাকার কারণে আজ দুর্নীতিবাজরা দেশ শাসন করছে। ফলে দেশে কর্তৃত্ববাদী শাসন চলছে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় উলামা মাশায়েখ-আইম্মা পরিষদ ঢাকা মহানগর দক্ষিণ আয়োজিত নগর ওলামা-মাশায়েখ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মুফতী ফয়জুল করীম বলেন, সমাজ ও রাষ্ট্রে নেতৃত্ব দেওয়াটাও ওলামায়ে কেরামের দায়িত্ব। ইসলামী রাজনীতিতে সম্পৃক্ত না হলে, শোষিত-বঞ্চিত, মজলুম গণমানুষের পক্ষে ভূমিকা না রাখলে সমাজের নেতৃত্ব কোন দিনও জালেমের হাত থেকে আলেমদের হাতে আসবে না। যেখানে যতটুকু ওলামাদের নেতৃত্ব আছে সেখানে মানুষ ততটুকু শান্তিতে আছে। কাজেই ওলামাদের নেতৃত্ব প্রতিষ্ঠার বিকল্প নেই।

মুফতী ফয়জুল করীম আরও বলেন, ওলামায়ে কেরামগণই হলেন ইসলামের প্রধান ব্যক্তিত্ব। তাঁরাই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে ধারাবাহিকভাবে উম্মাহকে নেতৃত্ব দিয়ে আসছেন। বিভিন্ন সময় জেল জুলুম নিপিড়ন সহ্য করে উম্মাহকে এগিয়ে নিয়েছেন।

তিনি বলেন, উম্মাহকে নেতৃত্ব দেওয়ার এই কাজ জটিল ও কঠিন, এখানে প্রতিটি ক্ষেত্রে বিশেষজ্ঞ ব্যক্তিদের প্রয়োজন হয়। বিশেষজ্ঞ নেতৃত্ব না হলে হোচট খাওয়ার সম্ভাবনা থাকে। ওলামারা দুনিয়াবি সম্পদ ও ক্ষমতাকে সর্বদাই এড়িয়ে চলেন। তারা নিবৃত্তে জাতি গঠনে কাজ করে যান। কিন্তু দুঃখের কথা হলো, ইসলামবিরোধী কায়েমি স্বার্থবাদি শক্তি বারংবারই ওলামাদের ওপরে খড়গহস্ত হয়। গ্রেফতার, হামলা ও মামলার মাধ্যমে দাঈ ও ওলামাদের হয়রানী করে। আতংক তৈরি করে দাওয়াহ ও আন্দোলনের পথকে রুদ্ধ করার চেষ্টা করে। যার পরিণতি কখনোই ভালো হয় না।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img