সোমবার, অক্টোবর ১৮, ২০২১

তালেবানের চীন সফর নিয়ে যা বলছে মার্কিনপন্থী আফগান সরকার

তালেবান প্রতিনিধিদলের সাম্প্রতিক চীন সফরের ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছে আফগান সরকার। আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি প্রকাশ করে বলেছে, বেইজিং আগেভাগেই তালেবান প্রতিনিধিদলের এ সফরের বিষয়টি কাবুলকে জানিয়েছিল।

বিবৃতিতে বলা হয়, চীন সরকার আফগানিস্তানের চলমান নিরাপত্তা পরিস্থিতির ব্যাপারে নিজের উদ্বেগের কথা জানাতে তালেবান প্রতিনিধিদলকে বেইজিংয়ে আমন্ত্রণ জানিয়েছিল। এছাড়া চীন সরকার তালেবানকে তাদের পাশে বিদেশী সন্ত্রাসীদের উপস্থিতির ব্যাপারে সতর্ক করে দেয় এবং আফগান সরকারের সাথে তালেবানের রাজনৈতিক সংলাপের প্রতি সমর্থন ঘোষণা করে।

তালেবান নেতা মোল্লা আব্দুলগনি বারাদারের নেতৃত্বে ৯ সদস্যের একটি তালেবান প্রতিনিধি বর্তমানে বেইজিং সফর করছে। বুধবার দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছে তালেবান প্রতিনিধিদল।

এ সম্পর্কে তালেবানের অন্যতম মুখপাত্র ডক্টর মুহাম্মাদ নাঈম জানান, তাদের প্রতিনিধিদল চীনকে এই মর্মে আশ্বস্ত করেছে যে আফগানিস্তানের মাটি কখনো কোনো দেশের নিরাপত্তার বিরুদ্ধে ব্যবহৃত হবে না। এর বিপরীতে চীন প্রতিশ্রুতি দিয়েছে, তারা আফগানিস্তানের অভ্যন্তরীণ ব্যাপারে কখনো হস্তক্ষেপ করবে না বরং সংকট সমাধান এবং দেশটিতে শান্তি আনার ক্ষেত্রে সহযোগিতা করবে।

সূত্র : পার্সটুডে

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img