রবিবার, জুলাই ২৫, ২০২১

নাইজেরিয়ায় জেএফ-১৭ জঙ্গিবিমান সরবরাহের প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান

নাইজেরিয়া সরকারের সরকারি টুইটার হ্যান্ডেলে ঘোষণা করা হয়েছে যে দেশের বিমান বাহিনী পাকিস্তানের কাছ থেকে তিনটি জেএফ-১৭ জঙ্গিবিমান পাওয়ার প্রত্যাশা করছে। চীনা নক্সায় পাকিস্তানে প্রস্তুত জেএফ-১৭ হালকা জঙ্গিবিমান। মিয়ানমার হলো এই বিমানের একমাত্র জানা আমদানিকারক ও ব্যবহারকারী।

মঙ্গলবার (২৪ নভেম্বর) নাইজেরিয়া সরকারের এক টুইটার বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

নাইজেরিয়া বিমান বাহিনীর প্রধান সিদ্দিক আবুবকরের উদ্ধৃতি দিয়ে টুইটে বলা হয়েছে, আমরা পাকিস্তানের কাছ থেকে তিনটি জেএফ-১৭ থান্ডার জঙ্গিবিমান, আমেরিকার কাছ থেকে ১২টি এ-২৯ সুপার টুকানো ও একটি এমআই-১৭১ই পাওয়ার আশা করছি। মোট ২০০ সদস্য ৯টি দেশে প্রশিক্ষণ লাভ করছে।

পাকিস্তানের কয়েক মাস আগেই নাইজেরিয়ায় জেএফ-১৭ বিমান সরবরাহের কথা প্রকাশ করেছিল। জুনে প্রকাশিত ছবিতে দেখা যায়, নাইজেরিয়ার পাইলটেরা পাকিস্তান অ্যারোনটিক্স কমপ্লেক্সে জেএফ-১৭ জঙ্গি বিমান প্রশিক্ষণ গ্রহণ করছে। ১০ নভেম্বর নাইজেরিয়া বিমান বাহিনীর ফেসবুক অ্যাকাউন্টে মাকুরদি এয়ার বেইজে জেএফ-১৭ জঙ্গি বিমান রাখার জন্য আধুনিকায়নের কাজ চলছে। এতে বলা হয়, প্রথম এক বছর পাকিস্তানি পাইলট ও টেকনেশিয়ানরা জেএফ-১৭ বিমান পরিচালনায় সহায়তা দেবে।

পাকিস্তান ও নাইজেরিয়ার মধ্যে জেএফ-১৭ সরবরাহ নিয়ে প্রথম আলোচনা হয় ২০১৫-১৬ সময়কালে। পাকিস্তানের ইকোনমিক কোঅর্ডিনেশন কমিটি ২০১৮ সালে ১৮৪.৩ মিলিয়ন ডলারে নাইজেরিয়ার কাছে তিনটি জেএফ-১৭ বিমান বিক্রি অনুমোদন করে।

spot_imgspot_img

আরও